shono
Advertisement

Breaking News

প্যালেস্টাইনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক জয়শংকরের, মধ্যপ্রাচ্যে যুদ্ধ থামাতে তৎপর ভারত

১৯তম নাম সম্মেলনে যোগ দিতে উগান্ডা গিয়েছে বিদেশমন্ত্রী।
Posted: 05:01 PM Jan 20, 2024Updated: 05:01 PM Jan 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস সংঘর্ষের মধ্যেই প্যালেস্তাইনের (Palestine) বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। ১৯তম নাম সম্মেলনে যোগ দিতে উগান্ডার কাম্পালায় গিয়েছেন তিনি। সেখানেই সম্মেলনের ফাঁকে বৈঠক সারলেন দুই কূটনীতিক। এই বৈঠককে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

নিজের এক্স হ্যান্ডলে সেই অভিজ্ঞতার কথা শেয়ার করলেন জয়শংকর। জানালেন, ‘আজ দুপুরে প্যালেস্টাইনের অর্থমন্ত্রী ড. রিয়াদ আল-মালিকির সঙ্গে সাক্ষাৎ করে ভালো লাগল। গাজায় (Gaza) চলতে থাকা সংঘর্ষ নিয়ে বিস্তারিত আলোচনা হল। সেখানকার রাজনৈতিক ও মানবিক দিকগুলোর বিষয়ে মতামত ভাগ করে নিলাম। উনি সম্মত হয়েছেন নিয়মিত সংস্পর্শে থাকার বিষয়ে।’

[আরও পড়ুন: ‘তুমি বড্ড বেশি কথা বলছ’, দল নিয়ে প্রকাশ্যে মুখ খোলায় হুমায়ুন কবীরকে ধমক মমতার]

এদিন সম্মেলনে বক্তব্য রাখার সময় জয়শংকরকে বলতে শোনা যায়, ”উন্নয়ন নির্ভর করে স্থিতিশীলতার উপরে। আমাদের বৈশ্বিক অস্তিত্বের ক্ষেত্রে যে কোনও জায়গার সংঘর্ষ সর্বত্রই প্রভাব ফেলে। আমরা দেখেছি ইউক্রেনে যা হয়েছে তার ফলে জ্বালানি, খাদ্য ও কীটনাশক সরবরাহে ভাটা পড়েছে।” এরই পাশাপাশি গাজায় যা ঘটেছে তার প্রতিক্রিয়াও কীভাবে হচ্ছে সেকথাও বলেন বিদেশমন্ত্রী।

প্রসঙ্গত, এদিন জয়শংকরের সঙ্গে প্যালেস্টাইনের বিদেশমন্ত্রীর সাক্ষাৎকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। সম্প্রতি ইরানের সঙ্গে বৈঠক করেছে নয়াদিল্লি। এদিকে ইজরায়েলের সঙ্গেও বৈঠক করেছে ভারত। যা থেকে পরিষ্কার, ক্রমেই এশিয়ার শক্তিশালী দেশ হয়ে ওঠা ভারত মধ্যপ্রাচ্যে শান্তি বজায় রাখতে অগ্রণী ভূমিকা পালন করতে চাইছে।

[আরও পড়ুন: শর্তসাপেক্ষে রামপুজোর অনুমতি, বঙ্গ বিজেপিকে মিছিলের রুট বেঁধে দিল হাই কোর্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement