shono
Advertisement

লোহিত সাগরে হাউথি হামলায় গভীরভাবে উদ্বিগ্ন ভারত, ইরান সফরে গিয়ে বার্তা জয়শংকরের

ভারতের অর্থনীতির উপর সরাসরি প্রভাব পড়ছে, বলেছেন বিদেশমন্ত্রী।
Posted: 09:09 AM Jan 16, 2024Updated: 09:19 AM Jan 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের নিকটবর্তী লোহিত সাগরে (Red Sea) বাণিজ্যতরীর উপর হামলার বিষয়টি অত্যন্ত উদ্বেগজনক। লাগাতার আক্রমণের ফলে ভারতের অর্থনীতির উপর সরাসরি প্রভাব পড়ছে। ইরান সফরে গিয়ে সাফ এই কথা জানালেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। তাঁর বার্তা, এভাবে আক্রমণ আর প্রত্যাঘাত চালিয়ে গেলে আখেরে কোনও পক্ষেরই লাভ হবে না। বরং দ্রুত সমস্যা সমাধানের চেষ্টা করতে হবে। সেই সঙ্গে গাজায় মৃত্যুমিছিল নিয়েও উদ্বেগ প্রকাশ করেছেন বিদেশমন্ত্রী।

Advertisement

দুদিনের জন্য ইরান সফরে গিয়েছেন জয়শংকর (S Jaishankar)। সোমবারই সেদেশের বিদেশমন্ত্রী হোসেইন আমিরাবদোল্লাহেনের সঙ্গে বৈঠক সারেন বিদেশমন্ত্রী। তার পরেই যৌথ বিবৃতি জারি করেন দুই দেশের বিদেশমন্ত্রীরা। গাজায় ইজরায়েল সেনার অভিযান ও লোহিত সাগরে মার্কিন পণ্যবাহী জাহাজ লক্ষ্য করে হাউথিদের (Houthi) হামলা- দুটি বিষয় নিয়ে ‘বন্ধু’ ইরানের সঙ্গে কোন পথে আলোচনা করবে ভারত, সেদিকে নজর ছিল কূটনৈতিক মহলের।

[আরও পড়ুন: নিরাপত্তায় মুড়েছে অযোধ‌্যা, রামমন্দির উদ্বোধনের জন্য প্রস্তুত যোগী রাজ্য]

বিবৃতি প্রকাশ করে জয়শংকর বলেন, “ভারতের আশেপাশেই লোহিত সাগরে একাধিকবার হামলা হয়েছে সাম্প্রতিককালে। ভারত মহাসাগরে জাহাজ যাতায়াতের নিরাপত্তা বিঘ্নিত হচ্ছে। আন্তর্জাতিক মহলেও এটা যথেষ্ট উদ্বেগের বিষয়। হামলার ফলে ভারতে শক্তি আর অর্থনীতি দুটোর উপরেই নেতিবাচক প্রভাব পড়বে। এইরকম চলতে থাকলে কোনও পক্ষেরই লাভ হবে না। খুব তাড়াতাড়ি এই সমস্যা মিটিয়ে ফেলা দরকার।” সেই সঙ্গে গাজার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে জয়শংকর জানিয়েছেন, বিপর্যস্ত আমজনতার পাশে দাঁড়িয়ে একাধিকবার ত্রাণ পাঠিয়েছে ভারত।

উল্লেখ্য, গত কয়েকদিনে একাধিকবার লোহিত সাগরে আমেরিকা-সহ একাধিক দেশের পণ্যবাহী জাহাজে হামলা করেছে ইয়েমেনের হাউথি জঙ্গিরা। গাজা ভূখণ্ডে ইজরায়েলের অভিযানের প্রতিবাদ হিসাবেই তাদের এই পদক্ষেপ। হামলার পালটা দিতে ইয়েমেনে হামলা চালিয়েছে আমেরিকাও। ফলে মধ্যপ্রাচ্যের কার্যত যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে। এহেন পরিস্থিতিতে সমস্যা মেটানোর বার্তা দিয়েছেন জয়শংকর।

[আরও পড়ুন: এশিয়ান কাপ খেলতে এসেও গাজার শোক যাচ্ছে না প্যালেস্টাইনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement