shono
Advertisement

সন্ত্রাসবাদের ‘আমরা-ওরা’বিভাজন করলে চলবে না, রাষ্ট্রসংঘে কড়া বার্তা ভারতের

স্বার্থসিদ্ধির জন্য অনেকেই সন্ত্রাসের শ্রেণিবিভাগ করে, দাবি ভারতের।
Posted: 01:53 PM Mar 10, 2023Updated: 01:53 PM Mar 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসের কোনও ভাগ হয় না। উদ্দেশ্য যাই হোক না কেন, যেকোনও ধরনের সন্ত্রাসবাদী কার্যকলাপেরই তীব্র নিন্দা করতে হবে- এমনই বার্তা দিলেন রাষ্ট্রসংঘে (United Nations) ভারতের স্থায়ী প্রতিনিধি রুচিরা কম্বোজ (Ruchira Kamboj)। কোনওমতেই সন্ত্রাসের পক্ষে যুক্তি দেওয়া উচিত নয় বলেই সওয়াল করেন ভারতের প্রতিনিধি।

Advertisement

সন্ত্রাসবাদ রুখতে আন্তর্জাতিক ক্ষেত্রে কী কী পদক্ষেপ করা যেতে পারে, সেই সংক্রান্ত একটি সম্মেলনেই এই কথা বলেন কম্বোজ। তিনি বলেন, “জঙ্গি কার্যকলাপের কারণ খতিয়ে দেখে সন্ত্রাসবাদীদের শ্রেণিবিভাগ করা ঠিক নয়। দক্ষিণপন্থী বা বামপন্থী হিংসা-এই ধরনের শব্দ ব্যবহার করে আসলে কিছু শ্রেণির মানুষের স্বার্থসিদ্ধি হয়।”

[আরও পড়ুন: ‘বাংলা ছবির ভবিষ্যৎ ইডির দরবারে’, নাম না নিয়ে বনিকে খোঁচা ঋদ্ধির!]

রাষ্ট্রসংঘে ভারতের স্থায়ী প্রতিনিধি আরও বলেছেন, “সন্ত্রাসবাদীদের মধ্যে আমরা-ওরা বিভাজন করতে গেলে আমরা আরও ২০ বছর পিছিয়ে যাব। তাই সন্ত্রাসবাদী হামলার বিভাজন করার সময়ে আমাদের যথেষ্ট সতর্ক থাকা দরকার। কারণ এই বিভাজনের জেরে ক্ষতিগ্রস্ত হবে গণতন্ত্রের আদর্শই।”

এই বক্তৃতায় নাম না করে পাকিস্তানকেও বিঁধেছেন কম্বোজ। সম্মেলনে তিনি বলেন, বেশ কিছু দেশ জঙ্গিদের আশ্রয় দেয়। তাদের চিহ্নিত করে সেই দেশগুলির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া দরকার। সেই সঙ্গে বলেছেন, হিন্দুবিদ্বেষী হোক বা ইসলাম বিদ্বেষী- ভারত সব ধরনের হামলার নিন্দা করে। সন্ত্রাসের বিরুদ্ধে একজোট হয়ে লড়তে হবে সকলকেই।

[আরও পড়ুন: ‘নিকৃষ্টতম’ স্বৈরতান্ত্রিক দেশের তালিকায় ভারত, দাবি সুইস সংস্থার রিপোর্টে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement