shono
Advertisement

মধ্যপ্রাচ্যের যুদ্ধের আঁচ! আমেরিকায় মুসলিম শিশুকে কুপিয়ে খুন, গুরুতর আহত মহিলা

ধৃত ৭১ বছরের বৃদ্ধ তাদের বাড়িওয়ালা বলে জানা গিয়েছে।
Posted: 11:09 AM Oct 16, 2023Updated: 11:09 AM Oct 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের (Israel-Palestine War) রেশ আছড়ে পড়ল আমেরিকায়। মুসলিম শিশু ও তার মায়ের উপর প্রাণঘাতী হামলা শিকাগো (Chicago) এলাকার এক বৃদ্ধের। মহিলা গুরুতর আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন হলেও বাঁচানো যায়নি ৬ বছরের শিশুকে। বৃদ্ধের উপুর্যুপরি ছুরির আঘাতে প্রাণ হারিয়েছে সে।

Advertisement

জানা গিয়েছে, ঘাতক ৭১ বছরের ওই বৃদ্ধ বাড়িওয়ালা, ইলিনয়ের (Illinois) বাসিন্দা। তার বিরুদ্ধে ঘৃণ্য অপরাধের ধারায় মামলা রুজু করেছে পুলিশ। প্রাথমিক অনুমান, ওই মহিলা ও তাঁর পরিবারের প্রতি মুসলিম বিদ্বেষ থেকেই এই হামলা। ইজরায়েল-প্যালেস্টাইন যুদ্ধের মাঝে আমেরিকায় যাতে কোনওভাবে ‘ইসলামোফোবিয়া’ ছড়িয়ে না পড়ে, তার জন্য সতর্ক করা হয়েছে পুলিশ ও গোয়েন্দাদের তরফে। তারই মধ্যে ঘটে গেল এই ঘটনা।

[আরও পড়ুন: স্মৃতিতে বাবা, ভারচুয়ালি নিজের এলাকার পুজো উদ্বোধনে নস্টালজিক মুখ্যমন্ত্রী]

শিকাগো থেকে প্রায় ৬৫ কিলোমিটার দূরে প্লেনফিল্ড টাউনশিপ। সেখানেই ছেলেকে নিয়ে এক বাড়িতে ভাড়া থাকতেন জখম ৩২ বছরের মহিলা। রবিবার দুপুর নাগাদ তিনি ৯১১-এ ফোন করে জানান, তাঁর বাড়িওয়ালা ছুরি নিয়ে হামলা চালিয়েছে। তিনি বাথরুমে আশ্রয় নিয়েছেন। অভিযুক্তের নাম জোসেফ এম জুবা, ৭১ বছর বয়স তার। পুলিশ তার বিরুদ্ধে ইসলাম বিদ্বেষ ছড়ানো এবং খুনের মামলা রুজু করেছে। আপাতত সে পুলিশ হেফাজতে।

ধৃত ৭১ বছরের জোসেফ।

আক্রান্ত পরিবার মুসলিম, প্যালেস্তিনীয় (Palestine) বংশোদ্ভূত। মৃত ৬ বছরের শিশুর নাম ওয়াদেয়া আল ফায়ুম। ময়নাতদন্তের রিপোর্ট অনুযায়ী, তার শরীরে অনেক ছুরির আঘাত মিলেছে। এসব তথ্য জানিয়েছেন ফায়ুমের কাকা ইউসুফ হ্যানন। এমন ঘটনায় তিনি অত্যন্ত ক্ষুব্ধ। ক্ষোভের সঙ্গে ইউসুফের বক্তব্য, ”আমরাও মানুষ, পশু নই। অন্যরা যেন আমাদের মানুষ হিসেবেই দেখে এবং সেইমতো আচরণ করে।” ১৯৯৯ সাল থেকে প্যালেস্টাইন বংশোদ্ভূত ইউসুফ কর্মসূত্রে আমেরিকার (US) বাসিন্দা। এক স্কুলের শিক্ষক তিনি। কিন্তু শুধুমাত্র প্যালেস্তিনীয় বলে তাঁর পরিবারের এক শিশুকে খুন হতে হল, এমন অভিজ্ঞতা আগে কখনও হয়নি তাঁর।

[আরও পড়ুন: টাকা ও উপহারের বিনিময়ে আদানির বদনাম! মহুয়ার বিরুদ্ধে বিস্ফোরক বিজেপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement