মুম্বইয়ের ধাঁচে সোমালিয়ার হোটেলে জেহাদি হামলা, মৃত অন্তত ৪

02:55 PM Nov 28, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আবারও জেহাদি হামলায় রক্তাক্ত সোমালিয়ার রাজধানী মোগাদিশু। রবিবার রাতে শহরটির একটি হোটেলে হামলা চালায় জঙ্গিরা। পরপর বিস্ফোরণ ও গুলির শব্দে কেঁপে উঠে চারিদিক। হোটেলটির দখল নিয়েছে জঙ্গিরা। এখনও পর্যন্ত নিরাপত্তারক্ষীদের সঙ্গে তাদের লড়াই চলছে। হামালায় চারজনের মৃত্যু হয়েছে বলে খবর। জখম হয়েছেন অনেকে। হামলার দায় স্বীকার করেছে পশ্চিম আফ্রিকায় আল কায়দার (Al-Qaeda) হয়ে কাজ করা কুখ্যাত জঙ্গি সংগঠন আল শাবাব। 

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, ২৬/১১-র মুম্বই হামলার ধাঁচেই রবিবার মোগাদিশুর অদূরে অবস্থিত অভিজাত ভিলা রোজ গেস্ট হোটেলে হামলা চালায় জঙ্গিরা। সরকারি আধিকারিক ও মন্ত্রীদের মধ্যে হোটেলটি খুবই জনপ্রিয়। ইতিমধ্যে সেখান থেকে কয়েকজন মন্ত্রীকে উদ্ধার করা হয়েছে। মহামেদ আহমেদ নামের এক মন্ত্রী আহত। কোনও মতে প্রাণ বাঁচাতে সক্ষম হন দেশটির পরিবেশমন্ত্রী অ্যাডাম আও হিরসি বলে বিবিসি সূত্রে খবর। সূত্রের খবর, একটি বিস্ফোরক ভরতি গাড়ি নিয়ে হোটেল ঢুকে আত্মঘাতী হামলা করে জঙ্গিরা। সোমালি পুলিশের আধিকারিক মহামেদ দাহির জানিয়েছেন, জঙ্গিদের সঙ্গে এখনও নিরাপত্তারক্ষীদের গুলির লড়াই চলছে। হোটেলের একটি কামরায় জঙ্গিরা লুকিয়ে রয়েছে। সেখান থেকেই হামলা চালাচ্ছে তারা।

window.unibots = window.unibots || { cmd: [] }; unibots.cmd.push(()=>{ unibotsPlayer('sangbadpratidin'); });

[আরও পড়ুন: ‘বাম’ ঐক্যের আহ্বানে প্রচণ্ডকে ফোন ওলির, নেপালে জল্পনা তুঙ্গে]

তাৎপর্যপূর্ণ ভাবে, গত আগস্ট মাসে সোমালিয়ায় মার্কিন বিমান হানায় আল শাবাবের ১৩ জন সদস্য নিহত হয়। সেই আক্রমণের বদলা নিতেই মোগাদিশুর হোটেলে হামলা চালিয়েছে জঙ্গি সংগঠনটি বলে মনে করছেন বিশ্লেষকদের একাংশ। বলে রাখা ভাল, ইসলামিক জঙ্গি সংগঠন আল শাবাবকে রুখতে স্থানীয় সরকারের আবেদনে গত মে মাসে সোমালিয়ায় ফৌজ পাঠান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, সোমালিয়ায় আল কায়দার হয়ে কাজ করে কুখ্যাত ‘আল শাবাব’ জঙ্গি সংগঠনটি। তবে এই দুই সংগঠনই স্থানীয় সেনাবাহিনী ও মানুষের উপর হামলা করেই ক্ষান্ত থাকে। গ্লোবাল জেহাদ বস্তুটিতে তাদের ততটা আগ্রহ নেই। এছাড়া, ওই সমস্ত জায়গায় ইসলামিক স্টেটের দ্রুত উথ্থানের পর কিছুটা বেকায়দায় পড়েছিল আল কায়দা। কিন্তু এদিনের হামলা প্রমাণ করে দিয়েছে যে সোমালিয়ায় আল শাবাব আবারও শক্তি সংগ্রহ করেছে। গত আগস্ট মাসে মোগাদিশুর অদূরে অবস্থিত হায়াত হোটেলে হামলা চালায় জঙ্গিরা। ওই ঘটনায় আটজনের মৃত্যু হয়।

[আরও পড়ুন: বিদ্যুতের তারের উপর বিমান ভেঙে পড়ে ‘ব্ল্যাকআউট’! অন্ধকারে ডুবল আমেরিকার শহর]

Advertisement
Next