shono
Advertisement

তুরস্কের গোয়েন্দা বাহিনীর অভিযানে নিকেশ সিরিয়ার আইএস নেতা, দাবি প্রেসিডেন্ট এর্দোগানের

এ বিষয়ে এখনও মুখে কুলুপ আইএসের।
Posted: 12:14 PM May 01, 2023Updated: 12:15 PM May 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছর সিরিয়ার সেনাবাহিনীর হাতে কুখ্যাত ইসলামিক স্টেটের (IS) জঙ্গিনেতা নিকেশ হওয়ার দাবি করা হয়েছিল। গত শনিবার তুরস্কের (Turkey) গোয়েন্দা বিভাগের হামলায় সেই নেতারই মৃত্যুর দাবি তুললেন সে দেশের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এর্দোগান। স্থানীয় এক চ্যানেলে বিবৃতি জারি করে তিনি জানান, সিরিয়ার (Syria)আইএস নেতা আবু হুসেন আল-কুরেশির ডেরায় অভিযান চালিয়ে তাকে খতম করেছে তুরস্কের গোয়েন্দা বাহিনী। যদিও এনিয়ে জঙ্গি সংগঠনটি মুখে কুলুপ এঁটেছে। ফলে তুরস্ক যতই ফলাও করে আইএস শীর্ষ নেতার মৃত্যুর খবর জানাক, সত্যি ঘটনা নিয়ে সংশয় থাকছেই।

Advertisement

আবু হুসেন আল-কুরেশি। ইসলামিক স্টেটের এই নেতা মূলত সিরিয়ায় আধিপত্য কায়েম করে। পূর্বসূরী আবু ইব্রাহিম আল হাশিমি মার্কিন সেনার হাতে ধরা পড়ার পর বিস্ফোরণ ঘটিয়ে নিজেকে শেষ করে দেওয়ার পর সংগঠনের সিরীয় শাখার দায়িত্ব নেয় কুরেশি। রাস্তার ধারে বোমা বিস্ফোরণ, তীব্র বেগে গাড়ি চালিয়ে দুর্ঘটনার মধ্যে দিয়ে প্রাণহানি ঘটানো – কুরেশির হামলার কায়দা ছিল এসবই। একসময়ে গৃহযুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার বিস্তীর্ণ অংশ বিশেষত ইরাক, তুরস্কের সীমান্তবর্তী বিশাল এলাকা দখল করেছিল ইসলামিক স্টেট। পালটা প্রতিরোধে ধীরে ধীরে তা হারাতেও থাকে।

[আরও পড়ুন: নিয়োগ কাণ্ডে নতুন রহস্যময়ী! অয়ন শীল ঘনিষ্ঠ ‘লীলা’র সন্ধান শুরু করল ইডি]

গত অক্টোবর মাস থেকে সিরিয়ার সংগঠনের হাল ধরার পর সীমান্ত এলাকা পুনরুদ্ধারে কুরেশি আক্রমণ কৌশল খানিকটা বদল করে। তুরস্ক সীমান্ত লাগোয়া জানদারিসে ডেরা বেঁধেছিল। খোঁজ পেয়ে সেখানেই হামলা চালায় তুরস্কের গোয়েন্দা বাহিনী। MIT’এর সেই হামলায় নিকেশ হয়েছে কুরেশি, স্থানীয় সংবাদমাধ্যমে এমনই দাবি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এর্দোগান। একই খবর মিলেছে সিরিয়ার সূত্রেও।

[আরও পড়ুন: কাটমানির ভাগ নেন দেব! বিস্ফোরক অভিযোগ হিরণের, পালটা দিল তৃণমূলও]

তুরস্কের প্রেসিডেন্টের বক্তব্য, ”এভাবেই জঙ্গিদের বিরুদ্ধে আমাদের অপারেশন চলবে। জঙ্গি সংগঠনগুলিকে গুঁড়িয়ে দেওয়া হবে।” আফ্রিকা ও মধ্যপ্রাচ্যে জাঁকিয়ে সন্ত্রাস চালিয়ে যাওয়া ইসলামিক স্টেটের বিরুদ্ধ লড়াইয়ের ঝাঁজ আরও বাড়াচ্ছে বিভিন্ন বিদ্রোহী গোষ্ঠী ও পশ্চিমি দুনিয়া। কুরেশির মৃত্যু সিরিয়ার আইএস গোষ্ঠীর পক্ষে বড় ধাক্কার বলে মনে করা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement