shono
Advertisement

চার্লসের রাজ্যাভিষেকে নিষ্প্রদীপ, ‘দ্য বস’ মোদির সফরে তেরঙ্গায় উজ্জ্বল অপেরা হাউস

"মোদিই আমাদের দ্য বস", বললেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী।
Posted: 02:39 PM May 24, 2023Updated: 09:53 AM May 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিডনি হারবার ও অপেরা হাউস রাঙিয়ে উঠল তেরঙ্গায়। ভারতের জাতীয় পতাকার রঙ উজ্জ্বল সুদূর অস্ট্রেলিয়ার বন্দর শহরে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির অস্ট্রেলিয়া সফরের জন্যই এমন ‘ভারতপ্রেম’ দেখা গেল স্যর ডনের দেশে! অথছ, ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের সময় প্রথাভেঙে নিষ্প্রদীপ ছিল এই বিখ্যাত স্থাপত্য। বলা হয়েছিল, উদযাপনের জন্য আলো জ্বালিয়ে খরচ করা সম্ভব নয়।

Advertisement

তিন দিনের সফরে বর্তমানে অস্ট্রেলিয়াতে রয়েছেন মোদি। সিডনিতে সে দেশের প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সেরেছেন তিনি। শুধু তাই নয়. দুই দেশের সম্পর্ক আরও জোরদার করে আলবানিজকে (Anthony Albanese) ভারতে অনুষ্ঠিত আসন্ন ক্রিকেট বিশ্বকাপ দেখতে এবং দিওয়ালি উৎসবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন মোদি (PM Narendra Modi)। আগামী অক্টোবর-নভেম্বরে রয়েছে একদিনের ক্রিকেট বিশ্বকাপ। দিওয়ালি ১২ নভেম্বর।

দুই দেশের মধ্যে এহেন বন্ধুতার আবহে আজ বুধবার সিডনি হারবার ও অপেরা হাউস রাঙিয়ে উঠল তেরঙ্গায়। ভারতের জাতীয় পতাকার রঙে উজ্জ্বল হয়ে উঠল সুদূর অস্ট্রেলিয়ার বন্দর শহর। লক্ষণীয়, প্রথামাফিক অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। কিন্তু তাঁর রাজ্যাভিষেকের সময়ই নিষ্প্রদীপ ছিল এই বিখ্যাত স্থাপত্য। বলা হয়েছিল, উদযাপনের জন্য আলো জ্বালিয়ে খরচ করা সম্ভব নয়। বিশ্লেষকদের মতে, লালচিনের আগ্রাসন আস্ট্রেলিয়াকে ভারতের আরও কাছাকাছি নিয়ে এসেছে। দক্ষিণ চিন সাগর ও ভারত মহাসাগরে লালফৌজের গতিবিধি নিয়ে রীতিমতো সিঁদুরে মেঘ দেখছে সিডনি। তাই সামরিক সহযোগী হিসেবে আলবানিজ সরকারের কাছে ভারতের গুরুত্ব অনেক।

[আরও পড়ুন: তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যেই হু হু করে বাড়ছে পাকিস্তানের জনসংখ্যা, প্রকাশ্যে রিপোর্ট]

উল্লেখ্য, গত রবিবার কূটনীতির প্রোটোকল ভেঙে মোদির পা ছুঁয়ে প্রণাম করেছিলেন পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে। মঙ্গলবার অস্ট্রলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলেন, “মোদিই আমাদের দ্য বস।” সিডনিতে অনাবাসী ভারতীয়দের সভায় মঙ্গলবার হাজির ছিলেন নমো। সেখানেই ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে জনপ্রিয় সঙ্গীত তারকা ব্রুস স্প্রিংস্টিনের তুলনা করেন আলবানিজ। রক সঙ্গীতের মহানায়ক তাঁর অনুরাগীদের কাছে বিশ্ব জুড়ে ‘দ্য বস’ নামে পরিচিত।

[আরও পড়ুন: বেকুব ‘ধূর্ত টার্মিনেটর’, একদিনে ১১০০ কোটি ডলার খোয়ালেন বিশ্বের ধনীতম ব্যক্তি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement