পেলোসির সফরের পরই রহস্যমৃত্যু তাইওয়ানের ‘মিসাইলম্যানে’র, হোটেল থেকে উদ্ধার দেহ

01:31 PM Aug 06, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান (Taiwan) সফরের পর থেকেই প্রচণ্ড আগ্রাসী হয়ে উঠেছে চিন (China)। যে কোনও মুহূর্তেই স্বশাসিত দ্বীপরাষ্ট্রটির বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করতে পারে কমিউনিস্ট দেশটি। এহেন উত্তেজনাপূর্ণ মুহূর্তে রহস্য ঘনাল তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের সহকারী প্রধানের মৃত্যু ঘিরে। শনিবার সকালে একটি হোটেলের রুমে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়।

Advertisement

ওউ ইয়াং লি-সিং নামের ওই ব্যক্তি ছিলেন দেশটির সেনা পরিচালিত ‘ন্যাশনাল চুং-শান ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র সহকারী প্রধান। দক্ষিণ তাইওয়ানের একটি হোটেলের ঘরে তাঁর নিথর দেহ উদ্ধারের পর থেকেই রহস্য ঘনাচ্ছে। জানা গিয়েছে, একটি বাণিজ্য সফরে তিনি এখানে এসেছিলেন। গত বছর থেকেই তিনি দায়িত্ব পেয়েছিলেন ক্ষেপণাস্ত্র তৈরির প্রকল্পের। চিনের আগ্রাসনের দিকে নজর রেখে বার্ষিক ক্ষেপণাস্ত্র নির্মাণের সংখ্যা দ্বিগুণ বাড়িয়ে ৫০০ করার লক্ষ্যমাত্রা নিয়েছে তাইওয়ান। কিন্তু এহেন পরিস্থিতিতেই ক্ষেপণাস্ত্র নির্মাণের ক্ষেত্রে দায়িত্ববান এক ব্যক্তির রহস্যমৃত্যু নানা প্রশ্ন তুলে দিচ্ছে।

[আরও পড়ুন: চুঁচুড়ার ইমামবাড়া হাসপাতালে চলল গুলি, আতঙ্কে হুড়োহুড়ি রোগীদের]

চিনা রক্তচক্ষু উপেক্ষা করে গত মঙ্গলবার রাতে মালয়েশিয়া থেকে তাইওয়ান পৌঁছন আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। তাঁর নিরাপত্তা নিশ্চিত করতে দক্ষিণ চিন সাগরে ঢুকে পড়ে আমেরিকার যুদ্ধবিমানের বহর। এরপরই বৃহস্পতিবার থেকে তাইওয়ান প্রণালী ও সংলগ্ন অঞ্চলে সামরিক মহড়া শুরু করে চিনা ফৌজ। উল্লেখ্য, তাইওয়ান সংলগ্ন জলরাশিতে ছ’টি এলাকায় মহড়া চালাচ্ছে লালফৌজ। মহড়া চলাকালীন ওই এলাকা দিয়ে কোনও জাহাজ বা বিমান চলাফেরা করতে পারবে না, জানানো হয়েছে চিনের তরফে।

Advertising
Advertising

স্বাভাবিক ভাবেই এহেন পরিস্থিতিতে দুই দেশ বড়সড় সংঘাতে জড়িয়ে পড়তে পারে, এই আশঙ্কা ক্রমেই তীব্র হচ্ছে। আর এই অবস্থায় তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রকের সহকারী প্রধানের মৃত্যু ঘিরে তৈরি হল রহস্য।

[আরও পড়ুন: বিয়ের দু’সপ্তাহ পরই বাগুইআটিতে তরুণীর রহস্যমৃত্যু, ফ্ল্যাটের নিচ থেকে উদ্ধার রক্তাক্ত দেহ]

Advertisement
Next