shono
Advertisement

Taliban capture Afghanistan: ভারত চাইলে আফগানিস্তানের প্রকল্পগুলি শেষ করুক, জানিয়ে দিল তালিবান

সেদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত।
Posted: 05:41 PM Aug 18, 2021Updated: 07:21 PM Aug 18, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানের (Afghanistan) ৩৪টি প্রদেশেই কোনও না কোনও পরিকাঠামো নির্মাণ করেছে ভারত। এখনও হাতে রয়েছে বেশ কিছু প্রকল্প। কিন্তু দেশটি তালিবানের (Taliban) দখলে চলে যাওয়ার পর থেকেই সেই সব প্রকল্পের সম্পূর্ণ হওয়ার সম্ভাবনা বিশ বাঁও জলে যাওয়ার উপক্রম। কিন্তু সেই প্রকল্পগুলির ব্যাপারে নরম সুরেই কথা বলতে দেখা গেল তালিবানকে। তালিবানের মুখপাত্র সুহেল শাহিন জানিয়ে দিল, ভারত যদি ওই প্রকল্পগুলি সম্পূর্ণ করতে চায় তাহলে তারা তা করতেই পারে।

Advertisement

পাকিস্তানের (Pakistan) এক নিউজ চ্যানেলের সঙ্গে কথা বলতে গিয়ে শাহিনকে বলতে শোনা যায়, ”আমরা কোনও দেশকে আফগানিস্তানের মাটিকে কারও বিরুদ্ধে ব্যবহার করতে করতে দেব না। এটাই সাফ কথা। তবে ভারতের হাতে অনেক প্রকল্প রয়েছে। বহু নির্মাণ ও পুনর্নির্মাণ প্রকল্প। যদি তারা চায় তাহলে তারা অসম্পূর্ণ প্রকল্পগুলি সম্পূর্ণ করতে পারে। কেননা এটা মানুষের জন্য।”

[আরও পড়ুন: Afghanistan Crisis: দলে দলে কাবুলে ঢুকছে আইএস-জইশ-লস্কর জঙ্গিরা, সিঁদুরে মেঘ দেখছে ভারত]

ভারত অবশ্য ইঙ্গিত দিয়েছে তালিবানকে এখনই সরকারি ভাবে স্বীকৃতি না দিলেও আলোচনার জায়গা খোলা রাখা হচ্ছে। সম্প্রতি আফগানিস্তানের ৩৪টি প্রদেশে বিভিন্ন প্রকল্পে কর্মরত ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা হয়েছে। এপর্যন্ত সেদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করেছে ভারত। সালমা বাঁধ, পার্লামেন্ট ভবনের মতো গুরুত্বপূর্ণ নির্মাণ আফগানিস্তানে করেছে ভারত।

আফগানিস্তান এখন তালিবানের দখলে।

২০২০ সালের নভেম্বরে জেনেভায় আফগানিস্তান সম্মেলনে যোগ দিয়েছিলেন কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেই সম্মেলনেই তিনি বলেন, ”আজ আফগানিস্তানের সমস্ত অঞ্চলেই ভারতের স্পর্শ রয়েছে। এখানকার ৩৪টি প্রদেশেই ভারতের কোনও না কোনও প্রকল্প রয়েছে।” গত সপ্তাহে তালিবানদের আফগান দখলের সম্ভাবনা তৈরি হওয়ার পরে বিদেশমন্ত্রী জানিয়ে দেন, নির্মীয়মাণ প্রকল্পগুলি শেষ হওয়ার পরে ভারতের আর কোনও ভূমিকা থাকবে না। তার রক্ষণাবেক্ষণের ভার থাকবে আফগানদের উপরে।

৯/১১ পরবর্তী অধ্যায়ে আফগানিস্তানের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক নতুন করে স্থাপিত হয়। তারপর থেকে সেদেশের সব প্রদেশেই বিনিয়োগ করেছে ভারত (India)। হাইওয়ে থেকে আফগান পার্লামেন্ট, স্কুল, হাসপাতাল- ‘বন্ধু’ ভারতের সমস্ত বিনিয়োগই ঘোর সংকেটর মুখে পড়েছে তালিবানের প্রত্যাবর্তনে। যদিও তালিবানের আশ্বাসে তৈরিও হল নতুন সম্ভাবনা।

[আরও দেখুন: Taliban Terror: তালিবান আছে তালিবানেই, বোরখা না পরার ‘অপরাধে’ গুলি করে খুন মহিলাকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement