shono
Advertisement

তালিবানি বর্বরতা! আঁটসাঁট পোশাক পরে একা বাইরে বেরিয়ে গুলিতে ঝাঁজরা Afghan তরুণী

পুলিশের দাবি, তরুণীর শরীর হিজাবে ঢাকা ছিল।
Posted: 03:08 PM Aug 09, 2021Updated: 05:24 PM Aug 09, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবান (Taliban)রয়েছে সেই তালিবানেই। সময় অনেকটা পথ হেঁটে ফেললেও জঙ্গিদের জগতে সময় যেন থমকে রয়েছে। অন্ধকার যুগ থেকে এখনও বেরয়নি তারা। অত্যাচারের নিরিখে তাই মধ্যযুগীয় বর্বরতাতেই এখনও অভ্যস্ত তালিবান বাহিনী। আফগানভূম ধীরে ধীরে নিজেদের কবজায় আনার সঙ্গে সঙ্গেই তারা স্বরূপ প্রকাশ করছে। বলখ (Balkh) প্রদেশের এক মহিলা শুধুমাত্র আঁটসাঁট পোশাক পরে, একলা রাস্তায় বেরিয়ে প্রাণ খোয়ালেন। ‘তালিবান-নীতি’ বহির্ভূত কাজের জন্য গুলিতে ঝাঁজরা করে দেওয়া হল তাকে। স্থানীয় এক সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এই খবর।

Advertisement

জানা গিয়েছে, আফগানিস্তানের (Afghanistan) উত্তরে বলখ প্রদেশের বছর একুশের তরুণী নাজনিন বেরিয়ে মাজার-ই-শরিফে যাওয়ার জন্য। আঁটসাঁট পোশাক ছিল বলে দাবি তালিবানদের, যা কি না জঙ্গিদের চোখে ‘পাপ’। একাই বেরিয়েছিল নাজনিন। সঙ্গে পরিবারের কোনও পুরুষ সদস্য ছিলেন না। ব্যস, অপরাধ এটুকুই। তাতেই তালিবান জঙ্গিদের গুলিতে কয়েক মুহূর্তে নিথর হয়ে পড়েন নাজনিন। নিভে যায় প্রাণবায়ু। সমরখন্দ গ্রামের কাছে তাঁকে গুলি করা হয় বলে জানিয়েছে পুলিশ। যদিও পুলিশের দাবি, হামলার সময় নাজনিনের পরনে হিজাব (Hizab) ছিল। তবু কেন তাকে মরতে হল, সেই প্রশ্নের উত্তর অবশ্য জানা নেই উর্দিধারীদের।

[আরও পড়ুন: Afghanistan: আরও জাঁকিয়ে বসল তালিবান, কুন্দুজ-সহ দুই প্রাদেশিক রাজধানীর দখল নিল জঙ্গিরা]

যুদ্ধবিধ্বস্ত কাবুলিওয়ালার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই ফের নতুন করে আফগানভূমের দখল নিতে শুরু করেছে তালিবানরা। আফগান সেনার সঙ্গে যুদ্ধে একের পর এক বড় শহরের দখল নিচ্ছে জঙ্গিগোষ্ঠী। উত্তরের বহু এলাকাই এখন তালিবানদের দখলে। আর সেখানকার বলখ প্রদেশেই ঘটে গেল এই ঘটনা। আসলে নারী স্বাধীনতার মধ্যে কোনও আলোই দেখতে পায় না তালিবান। তাই নারী স্বাধীনতার কোনও অর্থ নেই। মেয়েরা তো অন্দরমুখী, পর্দানশীন। তাদের বাইরে বেরনো ইসলাম ধর্মে ‘হারাম’।  ফলে নাজনিনের ‘শাস্তি’ তো প্রাপ্যই। এই খবর শুনে উদ্বিগ্ন গোটা বিশ্ব। সকলেরই প্রশ্ন, আফগানিস্তানকে পুরোপুরি কবজা করার পর কী পরিস্থিতি হবে?

[আরও পড়ুন: ভারতের নেতৃত্বে আফগানিস্তান নিয়ে রাষ্ট্রসংঘের বৈঠকে ডাক না পেয়ে ক্ষুব্ধ পাকিস্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement