shono
Advertisement

লন্ডনের নিলামে বিক্রি হয়ে গেল টিপু সুলতানের তলোয়ার, জানেন কত দাম উঠল?

প্রত্যাশার তুলনায় অন্তত সাতগুণ বেশি দাম পেয়েছে এই তলোয়ার।
Posted: 08:57 PM May 25, 2023Updated: 08:57 PM May 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লন্ডনের (London) নিলামে বিক্রি হয়ে গেল ভারতীয় ইতিহাসের অন্যতম স্মৃতিবিজড়িত তলোয়ার। বুধবার টিপু সুলতানের (Tipu Sultan) ব্যক্তিগত তলোয়ার বিক্রি হল ১৪০ কোটি টাকায়। ইতিহাসবিদদের দাবি, মারাঠাদের বিরুদ্ধে যুদ্ধের সময় একাধিকবার এই তরোয়াল ব্যবহার করেছেন মাইসুরুর রাজা টিপু। জানা গিয়েছে, প্রত্যাশার তুলনায় অন্তত সাতগুণ বেশি দাম পেয়েছে এই তলোয়ার।

Advertisement

যুদ্ধক্ষেত্রে দক্ষতা ও বীরত্বের জন্য ‘টাইগার অফ মাইসুরু’ উপাধি পেয়েছিলেন টিপু সুলতান। ১৭৭৫ থেকে ১৭৭৯ সাল পর্যন্ত ইংরেজ ও মারাঠা শক্তির বিরুদ্ধে দুরন্ত লড়াই করে নিজের সাম্রাজ্যের স্বাধীনতা বজায় রেখেছিলেন। কিন্তু মারাঠাদের বিরুদ্ধে যুদ্ধেই তাঁর মৃত্যু হয়। সেই সঙ্গে পতন হয় মাইসুরু সাম্রাজ্যেরও। তবে বীর হিসাবে ইতিহাসের পাতায় চিরস্মরণীয় হয়ে যান টিপু সুলতান। 

[আরও পড়ুন: কংগ্রেসের প্রতিশ্রুতি ছিল বিনামূল্যে বিদ্যুৎ, বিল না মেটানোর ‘পরামর্শ’ কর্ণাটকে বিজেপি নেতার]

তলোয়ার চালানোর ক্ষেত্রেও মাইসুরু শাসকের দক্ষতা ছিল প্রশ্নাতীত। প্রথামাফিক নিজের শয়নকক্ষেও সবসময় তলোয়ার রাখতেন। বৃহস্পতিবার লন্ডনের বিখ্যাত সংস্থা বোনহামসের নিলামে উঠেছিল টিপুর এই তলোয়ারটিই। একাধিক যুদ্ধে ব্যবহারের পাশাপাশি আত্মরক্ষার কাজেও এই তলোয়ার ব্যবহার করতেন তিনি। টিপুর মৃত্যুর পরে তাঁর ঘর থেকে এই তলোয়ারটি পাওয়া গিয়েছিল। অবশেষে বুধবার ১৪ হাজার পাউন্ডে সেটি বিক্রি হয়ে গেল। ভারতীয় মুদ্রায় এর পরিমাণ ১৪০ কোটি টাকা।

মূলত যুদ্ধে ব্যবহৃত হলেও টিপুর শৌখিনতার ছাপ ছিল এই তলোয়ারে। জানা গিয়েছে, হিল্টেড লোহা দিয়ে তৈরি এই তলোয়ারের হাতলটি ছিল সোনার। তার মধ্যে নানারকমের লেখা খোদাই করা ছিল। ইসলাম ধর্মের পাঁচটি আদর্শের পাশাপাশি খোদাই করা ছিল ঈশ্বরের উদ্দেশে বিশেষ প্রার্থনাও। মুঘল কারিগরদের হাতেই তৈরি হয়েছিল এই তলোয়ার। তবে জার্মান প্রযুক্তি অনুযায়ী তলোয়ার তৈরি করা হয়েছিল। 

[আরও পড়ুন: রাতের আকাশ থেকে কিয়েভে অগ্নিবৃষ্টি রুশ যন্ত্রদানবের!]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement