shono
Advertisement

Ukraine-Russia Conflict: রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্বে মন খারাপ সুরাপ্রেমীদের! বাড়তে পারে বিয়ারের দাম

যুদ্ধের সঙ্গে বিয়ারের কী সম্পর্ক?
Posted: 05:14 PM Feb 23, 2022Updated: 05:16 PM Feb 23, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের মেঘ ইউক্রেনের (Ukraine Crisis) আকাশে। দেশটির সীমান্তে হুঙ্কার দিচ্ছে পুতিনের বাহিনী। রাশিয়া-ইউক্রেনের (Ukraine-Russia Conflict) এই রণংদেহী মেজাজ দেখে মন খারাপ সুরাপ্রেমীদের। কারণ, যুদ্ধের ঝাঁজে দাম বাড়তে পারে বিয়ারের। এমনই আশঙ্কা করছেন সুরা ব্যবসায়ীরা। কিন্তু যুদ্ধের সঙ্গে বিয়ারের কী সম্পর্ক?

Advertisement

বিয়ার তৈরি করতে অতি প্রয়োজনীয় উপাদান গম। আর এই গমের অন্যতম উৎপাদক দু’টি রাষ্ট্র হল রাশিয়া ও ইউক্রেন। উৎপাদনের নিরিথে দ্বিতীয় স্থানে রয়েছে রাশিয়া এবং চতুর্থ স্থানে রয়েছে ইউক্রেন। আবার বিয়ার তৈরি করতে প্রয়োজন হয় বার্লিরও। বার্লির রপ্তানিকারক দেশগুলির মধ্যে প্রথম পাঁচে রয়েছে রাশিয়া এবং ইউক্রেন। ফলে দু’দেশের যুদ্ধ বাধলে তার প্রভাব যে গম ও বার্লির উৎপাদন ও রপ্তানির উপর পড়বে তা বলাইবাহুল্য। আর কাঁচামালের দাম বাড়লে তার প্রভাব যে বিয়ারের দামেও পড়বে, তা আলাদা করে বলার প্রয়োজন পড়ে না।

[আরও পড়ুন: দাউদের সঙ্গে যোগসাজশ! মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিককে গ্রেপ্তার করল ED]

এ প্রসঙ্গে সর্বভারতীয় সংবাদমাধ্যমকে বিয়ার সংস্থার চিফ এক্সিকিউটিভ অঙ্কুর জৈন বলেন, “বার্লির দাম আগেই বেড়েছে। এবার যুদ্ধ পরিস্থিতিতে বার্লির দাম ফের বাড়বে। যার জেরে শিল্পমালিকদের লাভের পরিমাণ কমবে। এখন এটাই দেখার যে সেই লাভের পরিমাণ অপরিবর্তিত রাখতে সংস্থাগুলি বিয়ারের দাম বাড়ায় কিনা।”

[আরও পড়ুন: যুদ্ধবিমানের কোন সুইচ টিপলে ছোটে মিসাইল, দেখাবে নিউটাউনের এয়ারক্র্যাফট মিউজিয়াম]

একই কথা শোনা গিয়েছে বিয়ার ক্যাফের কোফাউন্ডার রাহুল সিংয়ের গলাতেও। তিনি জানিয়েছেন, “গত দু’বছর ধরে ব্যবসায় মন্দা গিয়েছে। এবার এই যুদ্ধও বাজারে প্রভাব ফেলেছে। সুতরাং বিয়ারের দামবৃদ্ধি অস্বাভাবিক কিছু নয়।” ওয়াকিবহাল মহল বলছে, যুদ্ধ আবহে বাধা পাবে রপ্তানিও। ফলে বিয়ারের দামে তার প্রভাব পড়বে। তবে তা এখনই হবে কিনা, সে বিষয়ে অবশ্য মুখ খুলছেন না কেউই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement