shono
Advertisement

‘কমলা’, ‘চিনা টি-ব্যাগ’! গোপন রুশ সংকেত ধরে ফেলে সতীর্থদের প্রাণরক্ষা ইউক্রেনের জওয়ানের

দুবছর পূর্ণ হতে চলেছে রাশিয়া বনাম ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধের।
Posted: 03:41 PM Feb 15, 2024Updated: 04:08 PM Feb 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘন জঙ্গলে মোতায়েন ছিল ইউক্রেনীয় ফৌজ। তাঁদের মারতে প্রস্তুত রাশিয়ার সেনা। গোপন সংকেত পাঠিয়ে বোমাবর্ষণের নির্দেশ দেওয়া হচ্ছিল। ঠিক সেসময়ই কয়েক মিনিটের মধ্যে ‘কমলা’, ‘চিনা টি-ব্যাগ’-এর মতো সংকেতগুলো বুঝে ফেলেন ইউক্রেনের এক জওয়ান। সতর্ক করে দেন জঙ্গলে থাকা বাহিনীকে। তাঁর এই তৎপরতায় প্রাণ রক্ষা হয় সকলের।  

Advertisement

এপি সূত্রে খবর, ইউক্রেনের সেরেব্রিয়ানস্কি জঙ্গলে মোতায়েন করা হয়েছিল সেনাবাহিনীকে। সেখান থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে একটি বাড়ির বেসমেন্টে লুকিয়ে ছিলেন ইউক্রেনীয় জওয়ান মিখাস। নজর রাখছিলেন রুশ বাহিনীর গতিবিধির উপর। তখনই রেডিওতে তাদের গোপন কথাবার্তা কানে আসে তাঁর। শুনতে পান, ‘৩৮ কমলার উপর ৫টি টি-ব্যাগ প্রস্তুত করুন।’ মুহূর্তের মধ্যে গোপন সংকেতটি ধরে ফেলেন মিখাস। যার অর্থ, ‘সেরেব্রিয়ানস্কি জঙ্গলে ইউক্রেনীয় ফৌজের অবস্থানে বেজিংয়ের তৈরি ৫টি গোলা নিক্ষেপ করুন।’  

[আরও পড়ুন: গাজা থেকে আনা যাবে না কোনও পোষ্য, কেন এমন নির্দেশ ইজরায়েলের?]

এই বার্তা কানে আসতেই মিখাস সতর্ক করে দেন জঙ্গলে থাকা ফৌজের কমান্ডারকে। কয়েক মিনিটের মধ্যে সেখান থেকে সরে যায় সেনাবাহিনী। প্রাণ রক্ষা হয় সকলের। গত কয়েক মাসে ইউক্রেনে আক্রমণের ধার বাড়িয়েছে রাশিয়া। নতুন নতুন অস্ত্রের পাশাপাশির উন্নত প্রযুক্তিও ব্যবহার করছে মস্কো। যা ঠেকাতে ইতিমধ্যে পদক্ষেপ করতে শুরু করেছে কিয়েভ। প্রযুক্তি ক্ষেত্রে মানুষকে আরও বেশি করে প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, দুবছর পূর্ণ হতে চলেছে রাশিয়া বনাম ইউক্রেন রক্তক্ষয়ী যুদ্ধের। কয়েকদিন আগেই প্রথমবার লড়াইয়ে জিরকন মিসাইল ব্যবহার করেছে রুশ ফৌজ। এমনটাই দাবি করেছেন কিয়েভ সায়েন্টিফিক-রিসার্চ ইন্সটিটিউটের প্রধান আলেকজান্ডার রুভিন। সমর বিশ্লেষকদের মতে, কিয়েভে যদি জিরকন মিসাইলের হামলা প্রমাণিত হয় তাহলে এই যুদ্ধাস্ত্রের মোকাবিলা করা আগামিদিনে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে ইউক্রেনের বায়ুসেনার কাছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement