shono
Advertisement
Israel

ইজরায়েলে হামলা ইরানের, আপৎকালীন বৈঠক ডাকল রাষ্ট্রসংঘ! ফোনে কথা নেতানিয়াহু-বাইডেনের

শনিবার ইজরায়েলে মিসাইল ও ড্রোন হামলা শুরু করেছে ইরানের সেনাবাহিনী।
Posted: 08:58 AM Apr 14, 2024Updated: 12:59 PM Apr 14, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস-ইজরায়েল রক্তক্ষয়ী সংঘাতের মাঝেই মধ্যপ্রাচ্যে ফের ভয়ংকর যুদ্ধের মেঘ। আশঙ্কা সত্যি করে শুরু হয়ে গিয়েছে ইরান-ইজরায়েল যুদ্ধ। শনিবার ইজরায়েলে মিসাইল ও ড্রোন হামলা শুরু করেছে ইরানের (Iran) সেনাবাহিনী। এই পরিস্থিতিতে আপৎকালীন বৈঠকের ডাক দিয়েছে রাষ্ট্রসংঘ। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রধান একথা জানিয়েছেন। এমাসে পরিষদের সভাপতি মাল্টার মুখপাত্র জানিয়েছেন, ইজরায়েলের (Israel) অনুরোধে ওই বৈঠক ডাকা হয়েছে।

Advertisement

ভারতীয় সময় অনুযায়ী, রবিবার রাত সাড়ে ৯টা নাগাদ বৈঠক হওয়ার কথা। থাকবেন ইজ়রায়েল, আমেরিকা-সহ একাধিক দেশের প্রতিনিধি।এদিকে ভারতীয় সময় রবিবার সকাল সাতটা নাগাদ ফোনে বেঞ্জামিন নেতানিয়াহুর (Benjamin Netanyahu) সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

[আরও পড়ুন: সৌদির জেলে ১৮ বছর বন্দি, মৃত্যুদণ্ড এড়াতে প্রয়োজন ৩৪ কোটি! জোগাড় করল কেরলবাসী]

এদিন টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন ইজরায়েলি ফৌজের মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি। তিনি বলেন, “ইরান ড্রোন ও মিসাইল হামলা শুরু করেছে। আমরা সমস্ত ধরনের পরিস্থিতির জন্য তৈরি।”  শনিবার গভীর রাতে হামলা চালায় ইরান। অসংখ্য ড্রোন ও মিসাইল আচড়ে পড়তে থাকে ইজরায়েলের ভূখণ্ডে। আইডিএফের শেয়ার করা একটি ভিডিওয় দেখা গিয়েছে, কীভাবে ইরানের হামলার সঙ্গে সঙ্গেই সাইরেন বেজে উঠছে। এদিকে ইরানের হামলার পালটা জবাব দিয়েছে তেল আভিভ। মাঝ আকাশেই তাদের পাঠানো ড্রোন ধ্বংস করতে পালটা মার দিচ্ছে ইজরায়েলের বিখ্যাত ‘আয়রন ডোম’ মিসাইল ডিফেন্স সিস্টেম। ভাইরাল হওয়া ভিডিওয় দেখা গিয়েছে কীভাবে রাতের অন্ধকার ফালা ফালা করছে বারুদের ঝলকানি।   

প্রসঙ্গত, গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। যেখানে অন্তত ১৩ জন প্রাণ হারিয়েছিলেন। মৃতদের মধ্যে ছিলেন দুজন ইরানি সেনাকর্তাও। এই হামলার পিছনে ইজরায়েলের ‘হাত’-ই দেখছে তেহরান। তার পর থেকেই ইজরায়েলকে লাগাতার হুমকি দিয়ে যাচ্ছিল ইরান। এবার আশঙ্কা সত্যি করে শুরু হয়ে গেল যুদ্ধ। 

[আরও পড়ুন: ভিনদেশে কাজে গিয়ে মৃত্যু বাংলার শ্রমিকের, দেহ বাড়ি ফেরানো নিয়ে চরম সংকটে পরিবার]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শনিবার ইজরায়েলে মিসাইল ও ড্রোন হামলা শুরু করেছে ইরানের সেনাবাহিনী। এই পরিস্থিতিতে আপৎকালীন বৈঠকের ডাক দিয়েছে রাষ্ট্রসংঘ।
  • রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের প্রধান একথা জানিয়েছেন। এমাসে পরিষদের সভাপতি মাল্টার মুখপাত্র জানিয়েছেন, ইজরায়েলের অনুরোধে ওই বৈঠক ডাকা হয়েছে।
  • ভারতীয় সময় অনুযায়ী, রবিবার রাত সাড়ে ৯টা নাগাদ বৈঠক হওয়ার কথা।
Advertisement