shono
Advertisement

তালিবানের পতাকার সঙ্গে রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের ছবি! তুঙ্গে বিতর্ক

চাপের মুখে সাফাই দিল রাষ্ট্রসংঘ।
Posted: 03:16 PM Jan 22, 2023Updated: 03:16 PM Jan 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আফগানিস্তানে (Afghanistan) তালিবানের পতাকার সামনে দাঁড়িয়ে ছবি তুললেন রাষ্ট্রসংঘের প্রতিনিধিরা। আর সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই তড়িঘড়ি ক্ষমা চাইল রাষ্ট্রসংঘ। তাঁদের সাফাই, “এটা মারাত্মক ভুল। বিষয়টি বিচার করতে ভুল হয়েছিল।”

Advertisement

চারদিনের সফরে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গিয়েছিল রাষ্ট্রসংঘের (UN) প্রতিনিধি দল। সেই প্রতিনিধি দলে ছিলেন রাষ্ট্রসংঘের তাবড় তাবড় প্রতিনিধিরা। সফর চলাকালীন কাবুল ও কান্দাহারে তালিবান (Taliban) প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেন রাষ্ট্রসংঘের ডেপুটি সচিব আমিনিয়া মহম্মদ। আফগানিস্তানের মহিলাদের উপর নারকীয় অত্যাচার ও তাঁদের অধিকার নিয়ে সরব হন তিনি। এর মাঝেই দেখা যায় তালিবানের পতাকার সামনে দাঁড়িয়ে ছবি তুলেছেন রাষ্ট্রসংঘের একাধিক প্রতিনিধি। যা ঘিরে শুরু হয়েছে বিতর্ক।

[আরও পড়ুন: হাতে চাবির গোছা, বাইপাসের ধারে আবাসনের নিচ থেকে উদ্ধার প্রাক্তন বিমানসেবিকার দেহ]

এ প্রসঙ্গে রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেজের তরফে জানানো হয়েছে, “ছবিটা তোলা উচিত হয়নি। এটা স্পষ্ট যে বিচারে কোথাও একটা ভুল হয়েছে। তার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। যারা এই কাজ করেছে বিষয়টি নিয়ে তাঁদের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ নিশ্চয়ই কথা বলেছে।”

উল্লেখ্য, তালিবানের পতাকার সঙ্গে রাষ্ট্রসংঘের প্রতিনিধিদের ছবিটি পোস্ট করেছে ন্যাশনাল রেজিস্ট্যান্স ফ্রন্ট অফ আফগানিস্তান। এ প্রসঙ্গে তাদের মুখপাত্র আলি মইসিম টুইটারে লেখেন,”আন্তোনিও গুতেরেজের কাছে আরজি বিষয়টি তদন্ত করে দেখা হোক। এই ধরনের আচরণ রাষ্ট্রসংঘের মর্যাদা খর্ব করছে।”

 

[আরও পড়ুন: খোদ মার্কিন প্রেসিডেন্টের বাড়িতে FBI হানা, ম্যারাথন তল্লাশিতে উদ্ধার বহু গোপন সরকারি নথি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement