shono
Advertisement

Dalai Lama-র প্রতিনিধির সঙ্গে সাক্ষাৎ ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের, প্রচণ্ড ক্ষুব্ধ China

তিব্বত ও হংকং যে চিনের 'অভেদ্য বর্মের' দুর্বল দু'টি জায়গা তা ভালওই জানে 'আঙ্কেল স্যাম'।
Posted: 01:37 PM Aug 12, 2021Updated: 01:37 PM Aug 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) উপর কূটনৈতিক চাপ বাড়িয়ে দলাই লামার প্রতিনিধির সঙ্গে দেখা করলেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অতুল কেশাপ। আর প্রত্যাশামতোই, এই বৈঠকের ফলে অগ্নিশর্মা চিন বিরোধিতার সুর চড়িয়েছে।

Advertisement

[আরও পড়ুন: Khela Hobe: ত্রিপুরার পর মোদি-যোগীর রাজ্যেও এবার ‘খেলা হবে দিবস’, লখনউয়ে হবে ফুটবল ম্যাচ]

তিব্বত ও হংকং যে চিনের ‘অভেদ্য বর্মের’ দুর্বল দু’টি জায়গা তা ভালওই জানে ‘আঙ্কেল স্যাম’। আর সেই তাস প্রয়োগ করেই এবার বেজিংকে কড়া বার্তা দিল আমেরিকা। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, মঙ্গলবার তিব্বতের নির্বাসিত বৌদ্ধ ধর্মগুরু দলাই লামার প্রতিনিধি নদুপ ডংচেঙয়ের সঙ্গে দেখা করেন ভারতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত অতুল কেশাপ। তারপরই নিজের টুইটার হ্যান্ডেলে কেশাপ লেখেন, “ধর্মাবতার দলাই লামার প্রতিনিধি নদুপ ডংচেঙয়ের সঙ্গে বৈঠক খুবই উপভোগ্য ছিল। তিব্বতিদের ধর্মীয় স্বাধীনতা ও অনন্য সংস্কৃতি ও ভাষাগত পরিচয় সংরক্ষণের দাবিকে সমর্থন কর আমেরিকা। সব মানুষের সমানাধিকারের পক্ষে দলাই লামার বিশ্বাসকে সম্মান জানায় আমেরিকা।” এদিকে, এই বৈঠক নিয়ে প্রবল আপত্তি জানিয়েছে বেজিং। তাদের কথায়, তিব্বতকে চিনের অংশ হিসেবে স্বীকৃতি দিয়েছে আমেরিকা। কিন্তু ‘বিচ্ছিন্নতাবাদী’ দলাই লামার প্রতিনিধির সঙ্গে বৈঠক করে কথার খেলাপ করছে ওয়াশিংটন।

তাৎপর্যপূর্ণ ভাবে, কয়েকদিন আগেই নয়াদিল্লিতে দলাই লামার বিশেষ দূত নদুপ ডংচেঙয়ের সঙ্গে দেখা করেন মার্কিন বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন। সেবারও ওই বৈঠকে তীব্র আপত্তি জানিয়েছিল বেজিং। বিশ্লেষকদের মতে। চিনকে ঘিরতে তিব্বত ইস্যুকে হাতিয়ার করছে ভারত ও আমেরিকা। বলে রাখা ভাল, দক্ষিণ চিন সাগর, তাইওয়ান সাইবার অ্যাটাক ও বাণিজ্য-সহ একাধিক ইস্যুতে চিন ও আমেরিকার সংঘাত তুঙ্গে। এহেন সময়ে তিব্বত নিয়ে শি জিনপিং প্রশাসনের উপর চাপ বাড়াতে চাইছে ওয়াশিংটন। গত মার্চ মাসেই পরবর্তী দলাই লামা (Dalai Lama) ইস্যুকে কেন্দ্র করে চিনকে (China) একহাত নিল আমেরিকা। জো বাইডেনের প্রশাসনের তরফে সাফ জানানো হয়েছিল, দলাই লামার উত্তরসূরি নির্বাচন প্রক্রিয়ায় চিনের কোনও ভূমিকা থাকতে পারে না। এবং এবিষয়ে বেজিংয়ের নাক গলানো আসলে ধর্মীয় স্বাধীনতার চরম অবমাননা হিসেবেই গণ্য হবে।

[আরও পড়ুন: Indian helicopter Taliban: আফগান সেনাকে ভারতের দেওয়া অ্যাটাক হেলিকপ্টার দখল তালিবানের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement