shono
Advertisement

বাইডেনের শরীরে ক্যানসারের থাবা! হল অস্ত্রোপচার, কেমন আছেন মার্কিন প্রেসিডেন্ট?

বাইডেনের শারীরিক অবস্থার আপডেট দিলেন হোয়াইট হাউসের চিকিৎসক কেভিন ও'কোনর।
Posted: 11:23 AM Mar 04, 2023Updated: 11:23 AM Mar 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ত্বকের ক্যানসারে আক্রান্ত হয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের চিকিৎসক কেভিন ও’কোনর জানিয়েছেন, ফেব্রুয়ারি মাসে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় ক্যানসার ধরা পড়ে মার্কিন প্রেসিডেন্টের। ক্যানসারযুক্ত একটি টিস্যু তাঁর বুক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এখন তিনি সুস্থ।

Advertisement

বয়স ৮০ বছর। হোয়াইট হাউসে বাইডেনের (Joe Biden) নিয়মিত শারীরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। গত মাসে তেমনই একদিন পরীক্ষার তাঁর ত্বকে ক্যানসার শনাক্ত করেন চিকিৎসক। কেভিন ও’কোনর একটি বিজ্ঞপ্তি দিয়ে জানান, গত ১৬ ফেব্রুয়ারি ওয়াশিংটন ডিসির বাইরে ওয়াল্টার রিড ন্যাশনাল মিলিটারি মেডিক্যাল সেন্টারে বাইডেনের বুক থেকে ক্ষতিগ্রস্ত টিস্যু সরিয়ে ফেলা হয়েছে। বায়োপসির পরে ওই ক্ষতে ইতিমধ্যেই প্রলেপ পড়ে গিয়েছে। তাই এ নিয়ে আর চিকিৎসার প্রয়োজন নেই।

[আরও পড়ুন: বিদেশের মাটিতে দেশের বদনাম বরদাস্ত নয়, রাহুল গান্ধীকে আক্রমণ বিজেপির]

চিকিৎসক জানান, ব্যাসাল সেল কার্সিনোমা নামে একপ্রকার ত্বকের ক্যানসার ধরা পড়েছিল বাইডেনের শরীরে। এই ক্যানসার সাধারণত ছড়ায় না। মার্কিন মুলুকের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার (CDC) দাবি, স্কোয়ামাস ও ব্যাসাল সেল কার্সিনোমা ত্বকের ক্যানসারের সাধারণ রূপ। এতে সাধারণত বিশেষ চিন্তার কিছু থাকে না। আমেরিকায় প্রতি বছর প্রায় ৩৬ লক্ষ মানুষ ক্যানসারে আক্রান্ত হন। তবে শুরুতেই চিকিৎসা পেলে ছড়ানোর আশঙ্কা থাকে না।

উল্লেখ্য, ২০২১ সালে বাইডেনের চিকিৎসক জানিয়েছিলেন, অস্ত্রোপচার করে প্রেসিডেন্টের টিস্যুগুলি কেটে ফেলা হয়েছে। তারপর আবার গত ফেব্রুয়ারি প্রায় তিন ঘণ্টা করে স্বাস্থ্যপরীক্ষার পর ক্যানসারের কবল থেকে মুক্ত হলেন বাইডেন।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীকে কুরুচিকর আক্রমণ, বাড়িতে তল্লাশির পর গ্রেপ্তার কংগ্রেস নেতা কৌস্তভ বাগচি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement