shono
Advertisement

Russia-Ukraine War: ‘ইউক্রেন একা নয়’, যুদ্ধের মাঝে আচমকা কিয়েভে এসে রাশিয়াকে হুঁশিয়ারি বাইডেনের

সমরাস্ত্র সরবরাহের বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট।
Posted: 06:09 PM Feb 20, 2023Updated: 06:16 PM Feb 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের মাঝেই আচমকা ইউক্রেনে হাজির মার্কিন প্রেসিডেন্ট (US President)। যুদ্ধবিধ্বস্ত কিয়েভে জেলেনস্কির পাশে দাঁড়িয়ে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন তিনি। প্রতিশ্রুতি দিলেন, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে জিততে ইউক্রেনকে আরও অস্ত্র পাঠানোর। ইউক্রেনকে দিলেন বন্ধুত্বের বার্তাও। বাইডেনের কথায়, “যুদ্ধ জিততে যতই সময় লাগুক না কেন, ইউক্রেনের পাশে থাকবে আমেরিকা।”

Advertisement

২০২২-এর ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন (Ukraine) বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান ঘোষণা করে রাশিয়া। তারপর থেকে দু’দেশের মধ্যে রক্তক্ষয়ী যুদ্ধ শুরু হয়। সেই যুদ্ধ চালাকালীন ইউক্রেন সফর সেরেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী। এবার কিয়েভ সফর করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden)।সোমবার ইউক্রেনের কিয়েভে পৌঁছন তিনি। কিয়েভে তাঁর সঙ্গে ছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি।

[আরও পড়ুন: সিবিআই হেফাজতে কুন্তল, তাপস ও নীলাদ্রি, তিনজনকে মুখোমুখি জেরার সম্ভাবনা]

ইউক্রেনের প্রেসিডেন্টকে পাশে নিয়ে আরও সমরাস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দেন। বলেন, “আমি আরও সমরাস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দিচ্ছি। গোলা-বারুদ, ক্ষেপণাস্ত্র বিরোধী সিস্টেম, উন্নত প্রযুক্তির র‌্যাডার, নজরদারি ব্যবস্থা পাঠানো হবে ইউক্রেনে। যা বোমারু বিমানের হানা থেকে ইউক্রেনের মানুষকে রক্ষা করবে।” তিনি আরও বলেন,”স্বাধীনতা অমূল্য। স্বাধীনতার জন্য লড়াই করা সবসময় দরকার। যত সময় লাগে লাগুক, আমরা তোমাদের সঙ্গে আছি।” রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেন, “পুতিন ইউক্রেনকে নিঃসঙ্গ, দুর্বল ভেবেছিল ওরা। মারাত্মক ভুল করেছিল।”

 

[আরও পড়ুন: অপারেশন থিয়েটারেই চিকিৎসকদের হাতাহাতি! বেনজির বিশৃঙ্খলা আর জি কর হাসপাতালে]

এমন পরিস্থিতিতে বাইডেনের সফর যথেষ্ট তারপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। জেলেনস্কি বলেন, “বাইডেনের সফর যথেষ্ট তারপর্যপূর্ণ। এটা ইউক্রেনিয়দের মনে সাহস জোগাবে। নতুন আশার আলো দেখাবে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement