shono
Advertisement

বন্ধ হবে বন্দুকবাজদের দৌরাত্ম্য! মার্কিন সেনেটে পাশ হল আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ বিল

এবার অপেক্ষা হাউসের চূড়ান্ত সম্মতির।
Posted: 10:43 AM Jun 24, 2022Updated: 02:38 PM Jun 24, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েক সপ্তাহে বারবার বন্দুকবাজদের হানায় আক্রান্ত হয়েছে আমেরিকা (US)। এলোপাথাড়ি গুলির শিকার হয়েছেন নিরীহ মানুষ। এমনকী, স্কুলের ছোট্ট শিশুরাও রেহাই পায়নি বন্দুকবাজদের হাত থেকে। বারবার এই ধরনের হামলায় অধিকাংশ মার্কিন নাগরিকই আঙুল তুলছেন আমেরিকার বন্দুক নীতির দিকে। এই পরিস্থিতিতে এবার মার্কিন সেনেটে পাশ হয়ে গেল বহুচর্চিত আগ্নেয়াস্ত্র হিংসা বিল (gun violence bill)। মাসখানেক আগেও যা কল্পনা করা কঠিন ছিল। কিন্তু সেটাই বাস্তব হয়ে গেল এবার। যদিও এখনও হাউসের চূড়ান্ত সম্মতি পাওয়া বাকি। কিন্তু এই পরিস্থিতিতে সেটাও সময়ের অপেক্ষা বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। সংবাদ সংস্থা এপি সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

Advertisement

উল্লেখ্য, ১৮ বছর বয়স হলেই বন্দুক কিনতে পারেন সাধারণ মানুষ। সেই নিয়ম বদলের জন্য গত কয়েক সপ্তাহ ধরে রাস্তায় নেমে প্রতিবাদে (USA Protest) শামিল হলেন মার্কিন নাগরিকরা। অবিলম্বে এই নিয়ম পালটে দিক সরকার, এই দাবিতে প্রায় হাজার মানুষ মিছিল করেছেন আমেরিকার বিভিন্ন প্রান্তে। কিন্তু মনে করা হচ্ছিল, এই আইন পাশ হওয়ার সম্ভাবনা অনেক কম। কেননা রিপাবলিকানরা এর বিরোধিতা করবে।

[আরও পড়ুন: আরও একা হচ্ছেন উদ্ধব! শিণ্ডে শিবিরে ৫০ বিধায়ক, যোগ দিচ্ছেন সাংসদরাও]

কিন্তু গত কয়েক সপ্তাহে বারবার বন্দুকবাজের হামলার ঘটনায় চাপ বেড়েছে। ক্রমশ কঠিন হয়েছে পরিস্থিতি। যেনতেনপ্রকারেণ এই ধরনের হামলার হাত থেকে মুক্তি পেতে মরিয়া সাধারণ মার্কিন নাগরিকরা। সূত্রের দাবি, গত কয়েকদিন ধরে রিপাবলিকান নেতাদের সঙ্গে নিয়মিত রুদ্ধদ্বার বৈঠকও করেছেন ডেমোক্র্যাটরা। মনে করা হচ্ছে, এরপরই একটা সাম্যের অবস্থানে পৌঁছনো গিয়েছে। সেনেটে ভোটাভুটি হলে দেখা যায় ফলাফল ৬৫-৩৩। এবার দেখার চূড়ান্ত ভাবে এই বিল আইনের অনুমোদন পায় কিনা।

সাম্প্রতিক অতীতে বারবার বন্দুকবাজদের হামলার ঘটনায় অস্বস্তিতে পড়েছে বাইডেন সরকার। টেক্সাসের স্কুলে হামলার পরে যদিও এই ঘটনার প্রতিবাদ করেছিলেন জো বাইডেন। জানিয়েছিলেন, বন্দুক কেনার আইনে কড়াকড়ি করা হবে। অবশেষে সেই দিকেই এগোচ্ছে প্রশাসন।

[আরও পড়ুন: সুখবর! খুলছে আলোচনার পথ, মাসের শেষে ব্যাংক ধর্মঘট প্রত্যাহার করল কর্মচারী সংগঠন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement