shono
Advertisement

‘বিপন্ন ধর্মীয় স্বাধীনতা’, ভারতকে কালো তালিকাভুক্ত করার প্রস্তাব মার্কিন সংস্থার

প্রতি বছর ধর্মীয় ও নাগরিক স্বাধীনতা সংক্রান্ত রিপোর্ট পেশ করে সংস্থাটি।
Posted: 07:22 PM Dec 17, 2023Updated: 09:14 PM Dec 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ধর্মীয় স্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে। আক্রান্ত হচ্ছেন আন্দোলনকারী, সাংবাদিক এবং আইনজীবীরা। এই যুক্তিকে ফের মোদির ভারতকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করল ইউএস কমিশন অন ইন্টারন্যাশনাল রিলিজিয়াস ফ্রিডম (United States Commission on International Religious Freedom)।

Advertisement

প্রতি বছরই পৃথিবীর বিভিন্ন দেশের ধর্মীয় ও নাগরিক স্বাধীনতা সংক্রান্ত রিপোর্ট পেশ করে ইউএসসিআইআরএফ। চলতি বছরের রিপোর্ট সম্প্রতি প্রকাশ্যে এসেছে। সেখানে বলা হয়েছে, ২০২২ সালে ভারতে ধর্মীয় সংখ্যালঘুদের পরিস্থিতি খারাপ হয়েছে। দাবি করা হয়েছে, আন্দোলনকারী, সাংবাদিক ও আইনজীবীদের চুপ করাতে পদক্ষেপ করেছে ভারত সরকার। যা ধর্মীয় স্বাধীনতায় হস্তক্ষেপ। এছাড়াও কানাডায় হরদীপ সিংহ নিজ্জরের হত্যা এবং আমেরিকায় গুরুপতবন্ত সিংহ পন্নুনকে হত্যার চক্রান্তে ভারতের নাম জড়ানোর কথাও উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

 

[আরও পড়ুন: সংসদে গ্যাস হামলায় বিজেপি সাংসদের বিরুদ্ধে পদক্ষেপ! স্পিকারকে চিঠি দিল্লি পুলিশের]

এর ভিত্তিতেই বাইডেন সরকারের কাছে মোদির ভারতকে কালো তালিকাভুক্ত করার সুপারিশ করা হয়েছে। যদিও এই বিষয়ে ভারতীয় দূতাবাস এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেয়নি। উল্লেখ্য, ২০২০ সাল থেকেই প্রতি বছরই এই ধরনের কথা বলে আসছে মার্কিন সংস্থাটি। অন্যদিকে প্রতিবারই তাদের দাবি উড়িয়ে দিয়েছে ভারত সরকার।

 

[আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ থেকে সরে দাঁড়ালেন ঈশান! কিন্তু কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement