shono
Advertisement

শিগগিরি হাতে আর নগদই থাকবে না আমেরিকার! ভয়ংকর আশঙ্কায় চাঞ্চল্য তুঙ্গে

কেন এই পরিস্থিতি তৈরি হল?
Posted: 02:28 PM May 02, 2023Updated: 02:29 PM May 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্যয়ের সীমা পার করে ফেলেছে আমেরিকা (US)। যার অর্থ বকেয়ার বিলের প্রাপ্য বা ঋণ মেটানোর মতো নগদ অর্থ আর অবশিষ্ট নেই বাইডেন প্রশাসনের কাছে। মার্কিন ট্রেজারি সেক্রেটারি জেলেট এল ইয়েলেন এমনই আশঙ্কার কথা জানিয়েছেন। তাঁর দাবি, এভাবে চললে ১ জুন থেকে নগদশূন্য হয়ে পড়বে আমেরিকা। স্পিকার কেভিন ম্যাককার্থিকে লেখা এক চিঠিতে এবিষয়ে জানিয়ে তাঁর আরজি, ঋণ নেওয়ার সীমারেখা না বাড়ালে আর এক মাসের মধ্যেই এই পরিস্থিতির সৃষ্টি হতে চলেছে।

Advertisement

স্বাভাবিক ভাবেই এই পরিস্থিতিতে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। সত্য়িই এমনটা হলে যে দেশের অর্থনৈতিক ক্ষেত্রে বড় প্রভাব পড়তে চলেছে সেই আশঙ্কা প্রকট হয়েছে। আটকে যেতে পারে সরকারি কর্মীদের বেতন। থমকে যাবে বিভিন্ন প্রকল্পের কাজ। এই পরিস্থিতিতে সোমবারই বাইডেন শীর্ষস্থানীয় ৪ নেতার সঙ্গে বৈঠক করেছেন। আগামী সপ্তাহে, ৯ মে একটি বৈঠক করবে মার্কিন কংগ্রেসে (US Congress)।

[আরও পড়ুন: বিদেশের মাটিতে চঞ্চল ‘হাওয়া’! আফ্রিকার যুবক গাইলেন ‘সাদা সাদা কালা কালা’ ]

প্রসঙ্গত, আমেরিকায় সরকারের ঋণের ক্ষেত্রে একটি সীমা রয়েছে। দেশ চালাতে তার বেশি ঋণ কেউ নিতে পারবে না। বিগত বছরগুলিতে নগদশূন্য পরিস্থিতি থেকে বাঁচতে আমেরিকা বারবার ঋণের ঊর্ধ্বসীমা বাড়িয়েছে। এই পরিস্থিতিতে এবার কীভাবে এই সমস্যার মোকাবিলা করে বাইডেন সরকার, সেটাই দেখার।

[আরও পড়ুন: ‘চুরি’ হয়েছিল ‘অবতারে’র চিত্রনাট্য, স্পিলবার্গের ‘ইটি’ নিয়ে অভিযোগ ছিল খোদ সত্যজিতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement