Advertisement

টাইফুন ভামকোর তাণ্ডবে বিপর্যস্ত ভিয়েতনাম, ফিলিপিন্সে মৃত কমপক্ষে ৫৩

03:03 PM Nov 14, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টাইফুন ভামকোর তাণ্ডবে বিপর্যস্ত হয়ে পড়েছে ভিয়েতনামের জনজীবন। প্রবল ঝড় ও বৃষ্টির ফলে দেশটির মধ্য উপকূল এলাকায় ভূমিধসও নেমেছে। ফলে পরিস্থিতি খুবই সঙ্গীন হয়ে পড়েছে। অন্যদিকে ফিলিপিন্সে (Philippines) ও এই টাইফুনের জেরে এখনও পর্যন্ত ৫৩ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। নিখোঁজ রয়েছেন আরও ২২ জন। এর ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফিলিপিন্সের প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বুধবার থেকে শুরু হওয়া প্রবল ঝড়বৃষ্টির ফলে প্রধান দ্বীপ লুজন ও উত্তর দিকে অবস্থিত কায়াগান ও ইসাবেলা প্রদেশে আচমকা বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিভিন্ন জায়গায় নেমেছে ভূমিধসও। এর ফলে এখনও পর্যন্ত ৫৩ জনের মৃত্যু হয়েছে ও জখম হয়েছেন ৫২ জন। পাশাপাশি নিখোঁজ রয়েছেন ২২ জন। তাঁদের সন্ধানে অনুসন্ধান চালাচ্ছেন বিপর্যয় মোকাবিলা বাহিনীর সদস্যরা। জলমগ্ন হয়ে পড়া এলাকাগুলিতে বোটের সাহায্যে বন্যাদুর্গত মানুষদের নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

[আরও পড়ুন: এবার আদালতেও ধরাশায়ী ট্রাম্প শিবির, টিকল না রিপাবলিকানদের ‘ভোট কারচুপি’র মামলা]

এপ্রসঙ্গে কায়াগানের গর্ভনর ম্যানুয়েল মামবা জানান, দীর্ঘদিন এই ধরনের প্রাকৃতিক বিপর্যয়ের সম্মুখীন হয়নি ফিলিপিন্সের মানুষ। তাই পরিস্থিতি সামাল দিতে সমস্যা হচ্ছে। প্রচুর জায়গা জলমগ্ন হয়ে পড়ায় সেখানে উদ্ধার কাজ চালানো সম্ভব হচ্ছে না। তাই দেশের সরকারের কাছ থেকে হেলিকপ্টার চাওয়া হয়েছে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ফিলিপিন্সে তাণ্ডব চালানোর পর শনিবার ভামকো (Vamco) আছড়ে পড়ে ভিয়েতনামে (Vietnam)। এর ফলে সেখানে শনিবার পর্যন্ত ৪ লক্ষ ৬৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। আগে থেকে সতর্কতা নেওয়া হলেও ভামকোর দাপট এতটাই ছিল যে পরিস্থিতি সামাল দেওয়া যায়নি। পাশাপাশি বেশিরভাগ জায়গায় যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় এখনও পর্যন্ত জানা যায়নি মৃত বা আহতদের সংখ্যাও।

[আরও পড়ুন: ধাক্কা খেল ‘গ্লোবাল জেহাদ’, ফরাসি বাহিনীর হামলায় খতম আল কায়দা কমান্ডার]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next