shono
Advertisement

‘নাতি-নাতনিদের জন্য লড়তে চাই’, দেশ বাঁচাতে ইউক্রেনের সেনা ক্যাম্পে হাজির অশীতিপর বৃদ্ধ

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে বৃদ্ধের ছবি।
Posted: 06:19 PM Feb 26, 2022Updated: 10:17 PM Feb 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেন (Ukraine) মানে এখন মৃত্যু আর ধ্বংসের ছবি। রুশ (Russia) আগ্রাসনে বিধ্বস্ত গোটা দেশ। মুর্হুমুর্হু বিস্ফোরণে কেঁপে উঠছে কিয়েভ-সহ সমস্ত বড় শহর। প্রাণ বাঁচাতে বাঙ্কারে আশ্রয় নিচ্ছে মানুষ। ইউক্রেন মানে এখন দেশাত্মবোধের ছবিও। গতকালই দেশরক্ষায় চরম বলিদান দিয়েছেন ইউক্রেনের এক সৈনিক। রুশদের ঠেকাতে শরীরে বোমা বেঁধে উড়িয়ে দিয়েছেন ব্রিজ। এবার সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ইউক্রেনের অশীতিপর এক বৃদ্ধের দেশপ্রেমের ছবি। ওই বৃদ্ধ সেনায় নাম লেখাতে একটি সেনা ক্যাম্পে হাজির হন। রুশদের বিরুদ্ধে শেষ রক্তবিন্দু দিয়ে লড়তে চান তিনি।

Advertisement

বৃদ্ধ জানিয়েছেন, তিনি তাঁর নাতি-নাতনিদের জন্য সেনায় যোগ দিতে চান। এটাই তাঁর দেশপ্রেম। কীভাবে? বৃদ্ধ বুঝিয়ে দিয়েছেন, রুশ আগ্রাসনে তাঁর নাতি-নাতনির মতো দেশের অসংখ্য শৈশব আজ বিপন্ন। ফলে জীবনের শেষপ্রান্তেও প্রবীণ তাঁর কর্তব্যপালনে আগ্রহী।  

[আরও পড়ুন: ব্যবহার করা যাবে না ‘আগ্রাসন, হামলা’র মতো শব্দ, সংবাদমাধ্যমকে কড়া নির্দেশ পুতিনের]

সেনা ক্যাম্পে নাম লেখাতে আসা ৮০ বছরের বৃদ্ধের ছবি টুইট করেন ইউক্রেনের প্রাক্তন ‘ফার্স্ট লেডি’ ক্যাটেরিনা ইউচেঙ্কো। যা ভাইরাল হয়। ওই ছবিতে দেখা গিয়েছে, মাথায় কালো টুপি পরা বৃদ্ধ, মুখে মৃদু হাসি। উপস্থিত সেনা কর্মীকে যেন কিছু বলছেন! বৃদ্ধের সঙ্গে রয়েছে একটি চামরার ব্যাগ। ক্যাটেরিনা নিজের পোস্টে জানিয়েছেন, “কেউ একজন ৮০ বছরের বৃদ্ধের ছবি পোস্ট করেছেন। ওঁর সঙ্গের ব্যাগে ছিল দুটো টিশার্ট, একজোড়া প্যান্ট, একটি দাঁত মাজার ব্রাশ, অল্প কিছু স্যান্ডউইচ। বৃদ্ধ জানান, তিনি তাঁর নাতি-নাতনিদের জন্য যুদ্ধে লড়তে চান।” 

[আরও পড়ুন: ধ্বংসের মধ্যেই সৃষ্টি! রাশিয়ার বোমাবর্ষণের মাঝেই কিয়েভের বাঙ্কারে জন্ম নিল ‘স্বাধীনতা’]

জানা যায়নি ইউক্রেনের ঠিক কোন অঞ্চলে তোলা হয়েছিল বৃদ্ধের ছবিটি। তবে ইউক্রেনে লাগাতার রুশ আক্রমণের মধ্যে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে অশীতিপর বৃদ্ধের ছবি। ক্যাটেরিনার পোস্টটি ৩৯ হাজার রিটুইট হয়েছে। বৃদ্ধের সাহসিকতার প্রশংসা করছেন নেটিজেনরা।

এক নেটাগরিক লেখেন, “আমি বলে বোঝাতে পারব না, কতটা দুঃখ পেয়েছি এই ছবি দেখে। ইউক্রেনবাসীর জন্য প্রার্থনা করছি।” একজন লেখেন, “ইউক্রেনের মানুষের মনোবল ভাঙা সহজ হবে না তারা সাহসী।” এক নেটিজেনের প্রতিক্রিয়া, “প্রার্থনা করি উনি ভাল থাকবেন।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement