shono
Advertisement
Russia

রাশিয়া যাচ্ছেন মোদি! মস্কো-দিল্লি সুসম্পর্কে সিঁদুরে মেঘ দেখছে আমেরিকা

ইউক্রেন যুদ্ধ আবহে রাশিয়ার সঙ্গে সংঘাত বেড়েছে আমেরিকার।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 04:57 PM Jun 27, 2024Updated: 04:58 PM Jun 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত ও রাশিয়া সুসম্পর্কের কথা অজানা নয় বিশ্বের কাছে। সামরিক, প্রতিরক্ষা, প্রযুক্তি নানা ক্ষেত্রে দুদেশের সহযোগিতা দিন দিন আরও মজবুত হচ্ছে। আর দিল্লি-মস্কোর এই গভীর বন্ধুত্বই এখন মাথাব্যথার কারণ হয়েছে আমেরিকার কাছে! মার্কিন বিদেশ দপ্তরের ডেপুটি সেক্রেটারির কার্ট ক্যাম্পবেল জানিয়েছেন, ভারত-রাশিয়া সম্পর্কে উদ্বিগ্ন ওয়াশিংটন।

Advertisement

তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী পথে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়ে দুদেশের সম্পর্ককে আরও মজবুত করার কথা জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনে এক দফা কথাও হয় তাঁদের মধ্যে। এর বুধবার রাশিয়ার বিদেশ দপ্তরের এক সূত্র নাকি দাবি করে, আগামী মাসেই রাশিয়ায় যেতে পারেন মোদি। আর এদিনই কার্ট ক্যাম্পবেল আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের ভারত সফর নিয়ে কথা বলার সময় তাঁদের উদ্বেগের কথা জানান।

[আরও পড়ুন: ‘ভারতে বিপজ্জনকভাবে বাড়ছে ঘৃণাভাষণ’, রিপোর্ট প্রকাশ করে তোপ মার্কিন বিদেশ সচিবের

সাংবাদিক সম্মেলনে ক্যাম্পবেল বলেন, "আমেরিকা ও ভারতের মধ্যে খোলামেলা আলোচনা হয়েছে। বিভিন্ন দেশের সঙ্গে আমাদের সম্পর্ক ও সহযোগিতা নিয়ে কথা হয়েছে। এই আলোচনায় ভারত-রাশিয়া সম্পর্কের কথাও উঠে এসেছে। সামরিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে দুদেশের সহযোগিতা বৃদ্ধি হলে কোন জায়গাগুলো প্রভাবিত হবে তা নিয়েও বিস্তর কথা হয়েছে।" বিশেষজ্ঞদের মতে, ইউক্রেন যুদ্ধ আহবে রাশিয়ার সঙ্গে সংঘাত তীব্র হয়েছে আমেরিকার। আর যুদ্ধ নিয়ে আন্তর্জাতিক মঞ্চে মস্কোর বিরুদ্ধে কখনও বলেনি দিল্লি। বরং সব সময় শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে যুদ্ধ থামানোর বার্তা দিয়েছে ভারত। আর এই আবহে মোদির রুশ সফরের দিকে নজর রাখছে আমেরিকা।

উল্লেখ্য, ২০২২ সালে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে খারকভ দখল করে নিয়েছিল রাশিয়া। কিন্তু রণক্ষেত্রে পালটা মার দিয়ে গুরুত্বপূর্ণ এই শহর পুনরুদ্ধার করে নিয়েছিল ইউক্রেনীয় ফৌজ। তবে এবার হারানো জমি ফের দখল করতে খারকভে হামলা বাড়িয়ে দিয়েছে রুশবাহিনী। এই পরিস্থিতিতে প্রবল চাপের মুখে সীমান্তের বেশ কিছু গ্রাম থেকে সেনা সরিয়ে নিচ্ছে ইউক্রেন। এই কঠিন পরিস্থিতিতে ‘বন্ধু’দেশের জন্য ফের বড় অঙ্কের সামরিক প্যাকেজ ঘোষণা করেছে আমেরিকা। যা মোটেই ভালোভাবে নেয়নি রাশিয়া। আমেরিকা-সহ পশ্চিমা বিশ্বকে পরমাণু যুদ্ধে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন পুতিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ভারত ও রাশিয়া সুসম্পর্কের কথা অজানা নয় বিশ্বের কাছে। সামরিক, প্রতিরক্ষা, প্রযুক্তি নানা ক্ষেত্রে দুদেশের সহযোগিতা দিন দিন আরও মজবুত হচ্ছে।
  • তৃতীয়বার ভারতের প্রধানমন্ত্রী পথে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। তাঁর এই সাফল্যে শুভেচ্ছা জানিয়ে দুদেশের সম্পর্ককে আরও মজবুত করার কথা জানিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
  • এর বুধবার রাশিয়ার বিদেশ দপ্তরের এক সূত্র নাকি দাবি করে, আগামী মাসেই রাশিয়ায় যেতে পারেন মোদি।
Advertisement