shono
Advertisement

ফের মাথাচাড়া দিচ্ছে করোনা, নয়া সাব-ভ্যারিয়েন্টের ‘ইন্টারেস্টিং’ নাম দিল WHO

বড়দিন আর বর্ষবরণের আগে বিশ্বকে সতর্ক করছে WHO।
Posted: 09:54 AM Dec 20, 2023Updated: 10:13 AM Dec 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়দিন আর বর্ষবরণের আগে ফের মাথাচাড়া দিচ্ছে করোনা (Corona Virus) আতঙ্ক। দক্ষিণ-পূর্ব এশিয়ান দেশগুলির পাশাপাশি ভারতেও নতুন করে বাড়ছে উদ্বেগ। ফের গোটা বিশ্বকে মারণ ভাইরাস নিয়ে সতর্ক করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর এবার ওমিক্রনের এই নয়া সাব-ভ্যারিয়েন্টের নতুন নাম দিল WHO।

Advertisement

মঙ্গলবার করোনা ভাইরাসের নয়া সাব-ভ্যারিয়েন্ট JN.1-এর নতুন নাম ঘোষণা করেছে WHO। জানানো হয়েছে, এই স্ট্রেনের নাম ‘ভ্যারিয়েন্ট অফ ইন্টারেস্ট।’ ‘ যদিও সামান্য স্বস্তি হল, এই ভ্যারিয়েন্ট মারাত্মক বিপজ্জনক নয়। বর্তমানে গবেষণায় যা প্রমাণ পাওয়া গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, মানব শরীরে এর প্রভাব ভয়ংকর নয়। করোনা থেকে বাঁচতে মানুষ যে ভ্যাকসিন নিয়েছে, এই সাব-ভ্যারিয়েন্টের বিরুদ্ধে তা লড়াই করতে সমর্থ। 

[আরও পড়ুন: দেশজুড়ে আসন সমঝোতায় ৩০০-২৪৩ ফর্মুলা মমতার, বাংলা নিয়ে কী বললেন তৃণমূল নেত্রী?]

মার্কিন মুলুকের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (CDC) তরফে চলতি মাসের গোড়ার দিকে বলা হয়েছিল, আমেরিকায় নয়া করোনা আক্রান্তদের মধ্যে ১৫ থেকে ২৯ শতাংশরই শরীরে নয়া সাব-ভ্যারিয়েন্ট পাওয়া গিয়েছে। উল্লেখ্য, সেপ্টেম্বর প্রথমবার মার্কিন মুলুকেই JN.1 সাব-ভ্যারিয়েন্টটির খোঁজ পাওয়া গিয়েছিল। গত মাসে চিনে কোভিডের এই উপ-প্রজাতিতে আক্রান্ত হন সাতজন। ভারতেও হানা দিয়েছে JN.1। কেরলে এক মহিলার শরীরে থাবা বসায় এই সাব-ভ্যারিয়েন্ট। ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে নতুন করে সতর্কতা জারি হচ্ছে।

ইতিমধ্যেই ইন্দোনেশিয়া এবং সিঙ্গাপুরের বিমানবন্দরে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে। উৎসবের মরশুমকে মাথায় রেখে একাধিক নির্দেশিকা জারির পথে এগোতে পারে ভারতও বলেই খবর।

[আরও পড়ুন: প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারবেন না ‘অযোগ্য’ ট্রাম্প! নজিরবিহীন রায় আমেরিকায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement