shono
Advertisement

Ukraine-Russia War: ধ্বংসের মধ্যেই সৃষ্টি! রাশিয়ার বোমাবর্ষণের মাঝেই কিয়েভের বাঙ্কারে জন্ম নিল ‘স্বাধীনতা’

ইউক্রেনের বিদেশমন্ত্রক শিশুটির জন্মের খবর টুইট করেছে।
Posted: 04:50 PM Feb 26, 2022Updated: 05:26 PM Feb 26, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রুশ (Russia) আগ্রাসনে বিধ্বস্ত ইউক্রেন (Ukraine Crisis)। দেশজুড়ে বারুদের গন্ধ। আকাশে পাক খাচ্ছে রাশিয়ার যুদ্ধবিমান। মুর্হুমুর্হু বিস্ফোরণে কেঁপে উঠছে চারপাশ। প্রাণ বাঁচাতে বাঙ্কারে আশ্রয় নিতে হয়েছে সাধারণ মানুষকে। এমনই বিপন্ন মুহূর্তে জন্ম নিল এক নবজাতক। কিয়েভে বাঙ্কারের মধ্যেই কন্যাসন্তানের জন্ম দিলেন অন্তঃসত্ত্বা তরুণী। ইউক্রেন প্রশাসন তার নাম রাখল ‘স্বাধীনতা’।

Advertisement

ইউক্রেনের বিদেশমন্ত্রক টুইটারে এই সুন্দর মুহূর্তটি সকলের সঙ্গে শেয়ার করে নিয়েছে। তাদের পোস্টে লেখা হয়েছে, ”এই প্রথম (যতদূর আমরা জানি) কিয়েভের শেল্টারে জন্ম নিল এক শিশু। মাটির নিচে, জ্বলন্ত বিল্ডিং ও রুশ ট্যাঙ্কের টহলের মাঝে আমরা ওকে স্বাধীনতা বলে ডাকব।” সঙ্গে শিশুটির ছবিও দেওয়া হয়েছে। ফুটফুটে সেই শিশুটির মুখ যেন যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের ধ্বংসস্তূপে এক সদ্য ফোটা ফুলের মতো জেগে রয়েছে। 

[আরও পড়ুন: সাতসকালে ব্যাহত মেট্রো পরিষেবা, চূড়ান্ত দুর্ভোগ নিত্যযাত্রীদের]

জানা গিয়েছে, মেট্রো স্টেশনের নিচে তৈরি এক শেল্টারে ২৩ বছরের অন্তঃসত্ত্বা এক তরুণী জন্ম দিয়েছে ওই শিশুকন্যাটিকে। তার মা অবশ্য তার নাম রেখেছেন মিয়া। মা ও শিশু দু’জনেই সুস্থ রয়েছে। বাঙ্কারের মধ্যে মিয়াকে পৃথিবীর আলো দেখাতে সাহায্য করেছেন ইউক্রেনের পুলিশ আধিকারিকরা।

বোমা-বারুদের গন্ধে ভারী হয়েছে ইউক্রেনের বাতাসে। শহরে শহরে কান পাতলে শোনা যাচ্ছে সেনার বুটের শব্দ। একাধিক বহুতলে মিসাইল হামলা চালাচ্ছে রাশিয়া। প্রাণভয়ে মাটির নিচের মেট্রো স্টেশন অথবা বাঙ্কারে আত্মগোপন করছেন ইউক্রেনের সাধারণ নাগরিকরা। তবে এই হামলায় কত সেনা বা নিরীহ নাগরিকের মৃত্যু হয়েছে তার বিস্তারিত পরিসংখ্যান এখনও মেলেনি।

[আরও পড়ুন: শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচের আগে ফের ধাক্কা ভারতীয় শিবিরে, ছিটকে গেলেন এই ওপেনার]

তবে তর্জন গর্জনের পরও তিনদিনে ইউক্রেন দখল করতে পারেনি রাশিয়া। উলটে তাদের প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। আত্মসমর্পণের হুমকি দিয়েও লাভ হয়নি। বিনা যুদ্ধে জমি না দেওয়ার মনোভাবে অটল ইউক্রেন। হার না মেনে লড়াই চালিয়ে যাওয়ার মাঝেই এই নবজাতকের জন্ম নেট ভুবনে যেন ছড়িয়ে দিল এক ঝলক ঠান্ডা হাওয়া।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement