shono
Advertisement

‘ক্ষমতায় ফিরলে একনায়ক হব একদিনের জন্য’, গর্জন ট্রাম্পের

প্রথম দিনই তিনি একনায়ক হবেন কীসের জন্য?
Posted: 12:02 PM Dec 06, 2023Updated: 12:02 PM Dec 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় প্রত্যাবর্তন করলে তিনি মোটেই একনায়ক হয়ে উঠবেন না। তবে এর ব্যতিক্রম রয়েছে। একেবারে প্রথম দিনটিতে তিনি একনায়কত্ব দেখাবেন! এমনই অদ্ভুত দাবি করলেন ডোনাল্ড ট্রাম্প। ডেমোক্র্যাট তো বটেই, কোনও কোনও রিপাবলিকানদেরও দাবি, ২০২৪ সালের নির্বাচনে ট্রাম্প জিতলে দেশে একনায়কত্বের সূচনা করবেন। এদিন ট্রাম্প ঘুরিয়ে তাঁদেরই একহাত নিলেন বলে মনে করা হচ্ছে।

Advertisement

টাউন হলের এক টিভি অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন ট্রাম্প। সেই সময় তাঁর কাছে জানতে চাওয়া হয়, ক্ষমতায় ফিরলে রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ‘প্রতিশোধ’ নেবেন কিনা। জিজ্ঞেস করা হয়, তিনি একনায়ক হয়ে উঠবেন না তো। এর জবাবে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বলে ওঠেন, ”না না। তবে প্রথম দিনটা…”

[আরও পড়ুন: দেশে এবার পথ দুর্ঘটনায় আহতদের ‘ক্যাশলেস’ চিকিৎসা! নয়া পরিকল্পনা কেন্দ্রের]

প্রথম দিন কী এমন করবেন? ব্যাখ্যা দিতে গিয়ে ট্রাম্প দাবি করেন, দেশের দক্ষিণ সীমান্ত, যেদিকে মেক্সিকো রয়েছে সেই সীমান্ত বন্ধ করে দেবেন তিনি। পাশাপাশি তৈল খননও বাড়াবেন। আর এটা করবেন প্রথম দিনই, একনায়ক হয়ে। মেক্সিকো সীমান্ত হয়ে বহু মানুষ আমেরিকায় (US) প্রবেশ করেন আশ্রয়ের খোঁজে। ক্ষমতায় এসে মার্কিন মুলুকে শরণার্থীদের অনুপ্রবেশ আটকাতে এই সীমান্তেই প্রাচীর তোলার ঘোষণা করলেন ট্রাম্প।

বলে রাখা ভালো, ২০১৭ সালে আমেরিকার প্রেসিডেন্টের গদিতে বসে প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) ঘোষণা করেছিলেন মেক্সিকো সীমান্তে পাঁচিল তোলা হবে। তাঁর লক্ষ্য ছিল মেক্সিকো থেকে আসা অনুপ্রবেশকারীদের আটকানো। ২০১৯ সালে সেই লক্ষ্যে তিনি শুরু করেছিলেন শরণার্থী হঠাও অভিযান। পাঁচিল সংক্রান্ত বিলে সই করায় সে সময়ে সীমান্তে আটকে পড়েন বহু মানুষ। ২০২১ সালে আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পর ট্রাম্পের নীতি বাতিল করেন জো বাইডেন।

[আরও পড়ুন: বিশ্বের প্রভাবশালী মহিলাদের তালিকায় ৪ ভারতীয়, নির্মলা সীতারমণের সঙ্গে আর কারা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement