shono
Advertisement

বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় শীর্ষে জিম্বাবোয়ে, ভারত কত নম্বরে?

দেশব্যাপী বেকারত্বের কারণেই এই তালিকায় জায়গা পেয়েছে ভারত।
Posted: 07:23 PM May 24, 2023Updated: 07:41 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের সবচেয়ে দুর্দশাগ্রস্ত দেশের তালিকা প্রকাশ করলেন বিখ্যাত অর্থনীতিবিদ স্টিভ হাঙ্কে। মূলত আর্থিক ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশের অবস্থার ভিত্তিতেই এই তালিকা তৈরি হয়েছে। মোট ১৫৭টি দেশের মধ্যে জায়গা করে নিয়েছে ভারতও (India)। তবে পৃথিবীর সবচেয়ে দুর্দশাগ্রস্ত তকমা জুটেছে জিম্বাবোয়ের (Zimbabwe) কপালে। তালিকার প্রথমদিকেই রয়েছে শ্রীলঙ্কা, আর্জেন্টিনার মতো দেশগুলি। প্রথম দশে স্থান পেয়েছে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনও।

Advertisement

২০২২ সালের পরিসংখ্যানের ভিত্তিতে এই রিপোর্ট প্রকাশিত হয়েছে। হাঙ্কে জানিয়েছেন, গত বছরে লাফিয়ে বেড়েছে মুদ্রাস্ফীতি। সেই সঙ্গে বেকারত্ব, ঋণের বোঝায় জর্জরিত হয়ে পড়েছে জিম্বাবোয়ে। সেই কারণেই দুর্দশাগ্রস্ত দেশগুলির মধ্যে শীর্ষে রয়েছে আফ্রিকান দেশটি। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে লাতিন আমেরিকার ভেনেজুয়েলা। তালিকায় সিরিয়া রয়েছে তৃতীয় স্থানে।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় অনুব্রত-সুকন্যার সব সম্পত্তি বাজেয়াপ্ত ED’র, কার্যত দেউলিয়া মণ্ডল পরিবার]

ব্যাপক আর্থিক সংকটের জেরে ২০২২ সালের শুরু থেকেই কার্যত অগ্নিগর্ভ হয়ে উঠেছিল শ্রীলঙ্কা। প্রবল জনরোষের মধ্যে পড়ে দেশ ছেড়ে পালাতে হয় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষেকে। প্রেসিডেন্ট ভবনের দখল নেন আমজনতা। তার জেরেই দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় ১১ নম্বরে রয়েছে ভারতের প্রতিবেশী দেশটি। অন্যদিকে, রুশ আগ্রাসনের পরে ভেঙে পড়েছে ইউক্রেনের অর্থনীতি। দুর্দশাগ্রস্ত দেশের তালিকায় ১০ নম্বরে রয়েছে তারা।

এই তালিকায় অবশ্য বেশ নীচের দিকেই রয়েছে ভারত। ১৫৭টি দেশের মধ্যে ভারতের অবস্থান ১০৩-এ। মূলত দেশব্যাপী বেকারত্বের কারণেই এই তালিকায় জায়গা পেয়েছে ভারত। সবার শেষে রয়েছে সুইৎজারল্যান্ড। শেষের দিক থেকে দ্বিতীয় স্থানে কুয়েত। এছাড়াও জাপান, আয়ারল্যান্ড, মালয়েশিয়া, থাইল্যান্ডের মতো দেশগুলিও তালিকার শেষে রয়েছে।

[আরও পড়ুন: চার্লসের রাজ্যাভিষেকে নিষ্প্রদীপ, ‘দ্য বস’ মোদির সফরে তেরঙ্গায় উজ্জ্বল অপেরা হাউস]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement