shono
Advertisement

স্বামীজির নামেই মার্কিন মুলুকে প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয়

ভারতীয় সংস্কৃতির ধারক ও বাহক হবে এই বিশ্ববিদ্যালয়। The post স্বামীজির নামেই মার্কিন মুলুকে প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.
Posted: 02:49 PM Jun 24, 2020Updated: 03:32 PM Jun 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হল আমেরিকার লস এঞ্জেলসে (Los Angeles)। ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষ্যে তা তৈরি করা হয়। যার নাম দেওয়া হল দ্য বিবেকানন্দ যোগ বিশ্ববিদ্যালয় (The Vivekananda Yoga University)। এখানেই ভারতের সনাতন যোগ সংক্রান্ত বিষয় পড়ানো হবে বলে জানা যায়।

Advertisement

আমেরিকার শিকাগো শহরে গিয়ে নিজের বক্তৃতায় বিশ্ববাসীকে মুগ্ধ করেছিলেন স্বামী বিবেকানন্দ। তারপর থেকেই বিশ্বে বন্দিত হয়ে রয়েছেন তিনি। তবে শুধুমাত্র ভারতের মনীষীদের বক্তৃতাই নয়, ভারতের আচার-আচরণ, সংস্কৃতিরও গুরুত্ব রয়েছে বিশ্বের দরবারে। সেই কথা মাথায় রেখেই আমেরিকার লস এঞ্জেলসে প্রতিষ্ঠিত হচ্ছে বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমেই ভারতের যোগের বার্তা প্রচার করা হবে। মঙ্গলবার নিউ ইয়র্কে ভারতীয় দূতাবাসে এক ভারচুয়াল অনুষ্ঠানে ওই বিশ্ববিদ্যালয়ের সূচনা হয়। অনুষ্ঠানে অংশগ্রহণ করেন বিদেশমন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন ও বিদেশমন্ত্রকের স্ট্যান্ডিং কমিটির সদস্য পি পি চৌধুরি। নতুন বিশ্ববিদ্যালয়ের চেয়ারম্যান হচ্ছেন যোগগুরু এইচ আর নগেন্দ্র। ভারচুয়াল অনুষ্ঠানে মুরলীধরন বলেন, “স্বামী বিবেকানন্দ আমেরিকায় এসে বিশ্বভ্রাতৃত্বের বাণী শুনিয়েছিলেন। এই বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে যোগের বার্তা সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে। যোগ হল ভারতের সংস্কৃতি ও ঐতিহ্যের অঙ্গ। তা ভ্রাতৃত্ব ও ঐক্যের মাধ্যম। আমরা এর মাধ্যমে বিশ্ব শান্তির বার্তা দিতে পারি।”

[আরও পড়ুন:কেরলের স্বাস্থ্যমন্ত্রীর মুকুটে আন্তর্জাতিক স্বীকৃতি, ডাকা হল রাষ্ট্রসংঘের সম্মেলনে]

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির যোগ শিক্ষক ড. এইচ আর নগেন্দ্রর (Dr. H R Nagendra) কথায়, “১৮৯৩ সালে স্বামী বিবেকানন্দ তাঁর বিখ্যাত ভাষণের মধ্যে দিয়ে ভারতীয় যোগের মাহাত্ম্য তুলে ধরেছিলেন। তাঁর আদর্শে অনুপ্রাণিত হয়ে আমরা যোগ শিক্ষা চালু করছি। এই বিশ্ববিদ্যালয়ে প্রাচ্য ও পাশ্চাত্যের শ্রেষ্ঠ শিক্ষার সমন্বয় ঘটানো হবে। প্রাচ্যের থেকে আমরা পেয়েছি যোগ, পাশ্চাত্যের কাছে শিখেছি বৈজ্ঞানিক গবেষণা। এই বিশ্ববিদ্যালয়ে ভারতের প্রাচীন আয়ুর্বেদ চিকিৎসার প্রথাকেও শেখানো হবে।” আমেরিকায় প্রথম যোগ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে শুনে তাকে ভারতের ‘গর্ব’ বলেও জানান যোগগুরু বাবা রামদেব। ইতিমধ্যেই আমেরিকায় চার কোটি মানুষ যোগব্যায়াম করেন। এই নতুন বিশ্ববিদ্যালয় যোগাভ্যাসকে আমেরিকায় আরও জনপ্রিয় করে তুলবে বলেই মত অনেকের।

[আরও পড়ুন:গায়ের রং দিয়ে পাত্র-পাত্রীর বিচার? তীব্র বিতর্কের মুখে পড়ে ‘স্কিন কালার’ ফিল্টার সরাল Shaadi.com]

The post স্বামীজির নামেই মার্কিন মুলুকে প্রতিষ্ঠিত হল বিশ্বের প্রথম যোগ বিশ্ববিদ্যালয় appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement