shono
Advertisement
Passport

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট সিঙ্গাপুরের, ভারত কত নম্বরে?

প্রকাশিত হল বিশ্বের পাসপোর্টের নতুন ক্রমতালিকা।
Published By: Biswadip DeyPosted: 11:27 AM Jul 24, 2024Updated: 11:27 AM Jul 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের (Passport) তকমা পেল সিঙ্গাপুর। বিশ্বের মোট ১৯৫টি স্থানে ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের। ভারতের স্থান ৮২ নম্বরে। ভিসা ছাড়াই এদেশের পাসপোর্টধারী যেতে পারেন ৫৮টি দেশে। এমনটাই জানা যাচ্ছে, ২০২৪ সালে প্রকাশিত তালিকা থেকে।

Advertisement

নতুন করে পাসপোর্টের ক্রমতালিকা প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইন্ডেক্স। বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স তৈরি হয়। ভিসা নীতিতে পরিবর্তন হলেই আপডেট করা হয় এই ইন্ডেক্স। সেই ভিত্তিতেই নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। গত ১৯ বছর ধরে ২২৭টি দেশ ও অঞ্চলে বিচার করে এই তালিকা প্রকাশ করা হয়।

[আরও পড়ুন: ঘরে-ঘরে জ্বর, ডেঙ্গু-টাইফয়েড নাকি ইনফ্লুয়েঞ্জা, বুঝবেন কীভাবে?]

নয়া তালিকায় দেখা যাচ্ছে, গতবারের মতো এবারও শীর্ষে সিঙ্গাপুরই। এর পরই যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচটি দেশ- ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, স্পেন। এই দেশগুলির পাসপোর্টে ভিসা ছাড়াই ১৯২টি দেশে যাওয়া যায়। তিন নম্বরে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া ও সুইডেন। এই দেশগুলির পাসপোর্টধারীরা ভিসা ছাড়া যেতে পারেন ১৯১টি দেশে।

আর এই তালিকাতেই এবার ৮২ নম্বরে ভারত। যে সব দেশগুলি এদেশের পাসপোর্ট নিয়ে বিনা ভিসায় যাওয়া যায় সেগুলির মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ড। গত বার ভারত ছিল ৮০ নম্বরে। তার আগের বার ছিল ৮৭ নম্বরে। পাকিস্তান তালিকায় রয়েছে ১০০ নম্বরে। পাকিস্তানি পাসপোর্টে ভিসা ছাড়া ৩৩টি দেশে যাওয়া যায়। তালিকায় সবচেয়ে নিচে রয়েছে আফগানিস্তান। 'কাবুলিওয়ালার দেশে'র পাসপোর্টে ভিসা ছাড়া মাত্র ২৬টি দেশে যাওয়ারই অনুমতি রয়েছে।

[আরও পড়ুন: শ্মশান থেকে আনা মালায় শুটিং উত্তমকুমারের! কোন সিনেমায় ঘটে এই ঘটনা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ফের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তকমা পেল সিঙ্গাপুর।
  • বিশ্বের মোট ১৯৫টি স্থানে ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের।
  • ভারতের স্থান ৮২ নম্বরে। ভিসা ছাড়াই এদেশের পাসপোর্টধারী যেতে পারেন ৫৮টি দেশে।
Advertisement