shono
Advertisement

আপনার আধার কি অন্য কেউ ব্যবহার করছে? ধরে ফেলুন নিজেই

কীভাবে তা করবেন? The post আপনার আধার কি অন্য কেউ ব্যবহার করছে? ধরে ফেলুন নিজেই appeared first on Sangbad Pratidin.
Posted: 06:40 PM Dec 12, 2017Updated: 01:10 PM Dec 12, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক পরিচয়ে গোটা দেশকে বাঁধতে চলেছেন প্রধানমন্ত্রী। চালু হয়েছে আধার। বিভিন্ন সমাজকল্যাণমূলক প্রকল্পে আধার বাধ্যতামূলক। এমনকী ব্যাঙ্কিং পরিষেবা থেকে অন্যান্য ক্ষেত্রেও জরুরি। সুতরাং আধার নম্বর যে ভারতীয় নাগরিকদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তা বলার অপেক্ষা রাখে না।

Advertisement

বিদেশ থেকে আনা মাশরুম খেয়ে ফর্সা হয়েছেন মোদি, কটাক্ষ কংগ্রেস নেতার ]

কিন্তু এই আধার নম্বরই কি অন্য কেউ ব্যবহার করছে? সাম্প্রতিক বেশ কিছু খবরে তা নিয়ে মাথাব্যথা বেড়েছে। কোথাও কোথাও অপরাধীর কাছে যে আধার পাওয়া যাচ্ছে, তা অন্য কোনও ব্যক্তির নামে ইস্যু করা হয়েছে। এমনকী ভিনদেশি নাগরিক ও রোহিঙ্গাদের কাছেও আধার মিলেছে। স্বাভাবিকভাবেই আধার জাল চক্র যে সক্রিয় তা নিয়ে কোনও সন্দেহ নেই। যে কোনও নাগরিকের আধারই তাই ব্যবহার করতে পারে অন্য কেউ। অবশ্যই অসাধু উপায় অবলম্বন করে। কিন্তু আপনারই অজান্তে আপনার আধার কার্ডটি ব্যবহৃত হচ্ছে কিনা তা বুঝবেন কী করে? তারও উপায় আছে। নিজের হাতেই ধরে ফেলতে পারেন ভুয়ো ব্যবহারকারীকে।

কীভাবে তা করবেন?

১) প্রথমেই পৌঁছে যান UIDAI  ওয়েবসাইটে।

২) নিজের আধার কার্ডের নম্বরটি দিন। যে সিকিউরিটি কোডটি দেখাবে সেটিও লিখুন। এতেই ওটিপি জেনারেট হবে।

৩) আধারের সঙ্গে যে মোবাইল নম্বরটি যুক্ত করা আছে, সেখানেই পৌঁছবে এই ওয়ান টাইম পাসওয়ার্ড বা ওটিপি। জেনারেট ওটিপি বাটন প্রেস করার পর একটি নতুন পেজ খুলবে।

৪) আধারের সাইট থেকে গত সাত মাসের ইতিহাস পাওয়া যাবে। নতুন পেজটিতে নানারকম অপশন আছে। গ্রাহকের যেটি দেখার ইচ্ছে সেটি দেখতে পারেন। অথবা সবগুলিই ক্লিক করতে পারেন। নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দিতে পারেন।

৫) এবার নির্দিষ্ট স্থানে ওটিপি দিলেই সমস্ত্য তথ্য আপনার নাগালে চলে আসবে।

২০০০ টাকার নোট কি উঠে যেতে পারে? কী জানাল আরবিআই? ]

এর ফলেই বোঝা যাবে আধার নিয়ে ঠিক কী কী কাজ হয়েছে। যদি কোথাও কোনও অস্বাভাবিকতা নজরে পড়ে তাহলে অভিযোগ জানাতে পারেন গ্রাহকরা। অর্থাৎ একই আধার নম্বর আপনার অজ্ঞাতে কোথাও ব্যবহার হচ্ছে বা হয়েছে কিনা, তা আপনি ধরে ফেলতে পারেন হাতেনাতেই।

প্রসঙ্গত, আধার ও প্যান সংযুক্তিকরণও আবশ্যিক করেছে সরকার। আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত সে কাজের সময়সীমা ধার্য করা হয়েছে।

The post আপনার আধার কি অন্য কেউ ব্যবহার করছে? ধরে ফেলুন নিজেই appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার