shono
Advertisement

পাকিস্তানে থাকা চিনাদের নিয়ে চিন্তিত জিনপিং, শাহবাজের সঙ্গে বৈঠকে উদ্বেগ প্রকাশ চিনা প্রেসিডেন্টের

ভারতের আপত্তি উড়িয়েই তৈরি হচ্ছে পাকিস্তান-চিন অর্থনৈতিক করিডর।
Posted: 02:00 PM Nov 03, 2022Updated: 02:00 PM Nov 03, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে (Pakistan) থাকা চিনা ব্যক্তিদের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। দু’দিনের জন্য চিন (China) সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। দুই রাষ্ট্রপ্রধানের বৈঠকেই উঠে আসে পাকিস্তানে থাকা চিনাদের নিরাপত্তার প্রসঙ্গ। পাকিস্তানের নানা এলাকায় নানা প্রকল্পে কাজ করছেন চিনা নাগরিকরা। অনেকেই রয়েছেন বালোচ বিদ্রোহী অধ্যুষিত এলাকায়। সব মিলিয়ে নাগরিকদের সুরক্ষা নিয়ে জিনপিংয়ের কপালে চিন্তার ভাঁজ পড়তে বাধ্য। 

Advertisement

বুধবার শরিফের সঙ্গে বৈঠকে বসেন জিনপিং (Xi Jinping)। সেখানেই চিনা প্রেসিডেন্ট বলেন, “পাকিস্তানে যেসমস্ত চিনা নাগরিকরা রয়েছেন, তাঁদের সুরক্ষা নিয়ে আমি খুবই চিন্তিত। দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর উদ্দেশ্যেই পাকিস্তানে পাড়ি দিয়েছেন চিনা ব্যক্তিরা। আশা করি তাঁদের জন্য নিরাপদ পরিবেশের ব্যবস্থা করবে পাকিস্তানের প্রশাসন।” প্রসঙ্গত, মাস দুয়েক আগেও একই কথা বলেছিলেন জিনপিং। 

[আরও পড়ুন: ভারতের আপত্তি উড়িয়ে চিন-পাকিস্তান করিডর মজবুত করার বার্তা শরিফ-জিনপিংয়ের]

পাকিস্তানে নানা প্রকল্পে চিনা বিনিয়োগের বিরোধিতা করে সরব হয়েছে পাকিস্তানের একাধিক জঙ্গি সংগঠন। চলতি বছরের এপ্রিল মাসে করাচি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণে প্রাণ হারিয়েছিলেন তিন চিনা নাগরিক। সেখানেও জড়িয়েছিল বালোচ বিদ্রোহীরা। বরাবরই পাকিস্তানের অন্দরে চিনা প্রকল্পের বিরুদ্ধে সরব হয়েছে এই বিদ্রোহী সংগঠন। তবে সেই আশঙ্কা উড়িয়ে দিয়েই চিন-পাকিস্তান ইকোনমিক করিডর তৈরি করা হচ্ছে।

এই করিডর তৈরি হচ্ছে পাক অধিকৃত কাশ্মীরের উপর দিয়ে। সেই কারণে ইতিমধ্যেই এই প্রকল্পের বিরোধিতা করেছে ভারত। তবে সেই আপত্তি উড়িয়ে দিয়েই করিডর তৈরির কাজে এগিয়ে যাচ্ছে পাকিস্তান ও চিন। করিডর বানানোর সঙ্গে যুক্ত রয়েছেন প্রচুর সংখ্যক চিনা কর্মী। তাঁদের উপরে বালোচ হামলার আশঙ্কা রয়েছে। তবে চিনের এই মন্তব্যের জবাবে কোনও প্রতিক্রিয়া দেয়নি পাকিস্তান। রেকর্ড গড়ে তৃতীয়বার চিনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন শি জিনপিং। তাঁকে শুভেচ্ছা জানাতেই চিনে গিয়েছেন শাহবাজ শরিফ। সেই সঙ্গে দুই দেশের আর্থিক সম্পর্ক নিয়েও বিস্তারিত আলোচনা করেছেন দুই রাষ্ট্রনেতা।

[আরও পড়ুন:লাগে টাকা দেবে চিন, পাকিস্তানের ‘গৌরী সেন’ জিনপিং!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement