shono
Advertisement

পাঁচ ইঞ্চি সাবানের উপর কালী প্রতিমা! তাক লাগালেন কালনার যুবক

মণ্ডপে আতসকাচ দিয়ে দেখতে হবে এই প্রতিমা।
Posted: 07:14 PM Nov 03, 2021Updated: 07:28 PM Nov 03, 2021

অভিষেক চৌধুরী, কালনা: ছোট্ট একটি সাবান। আর তার উপরই শোভা পাচ্ছে এক কালীমূর্তি। কালীপুজোর (Kali Puja) আগে সাবানের উপর এমনই এক প্রতিমা তৈরি করে তাক লাগালেন কালনা শহরের শিল্পী অরিজিৎ গঙ্গোপাধ্যায়।

Advertisement

ব্যতিক্রমী কোনও এক শিল্পকর্ম তৈরি করায় সুনাম রয়েছে কালনার শিল্পী অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের। ব্লেড থেকে বিস্কুট, স্টিলের বাসন থেকে আখের ছিবড়ের মতো নানাবিধ বস্তু দিয়ে অভিনব মূর্তি তৈরি করেছেন তিনি। প্রতি বছরই দুর্গা ও কালীমূর্তি তৈরির বরাতও আসত। তবে করোনার কারণে এবার সেভাবে কোনও কাজ ছিল না। শেষ মূহূর্তে নদিয়া জেলার তাহেরপুরের সার্কুলার রক ক্লাবের পক্ষ থেকে সাবানের উপর কালীমূর্তি তৈরির বরাত পান তিনি।

[আরও পড়ুন: ‘দলে কারও সঙ্গে কারও মিল নেই’, উপনির্বাচনে বিজেপির হারের পর বিস্ফোরক সৌমিত্র খাঁ]

অরিজিৎ বলেন, “যেসব পুজো কমিটির হয়ে ঠাকুর তৈরির কাজ করতাম করোনা পরিস্থিতিতে আর্থিক অবস্থা খারাপ থাকায় অনেকেই পুজোর বাজেট কমিয়ে দিয়েছেন। তাই সেভাবে অর্ডারও মেলেনি। শেষপর্যন্ত এই কাজটা করি।” তিনি আরও জানান, ”কুড়ি টাকা দিয়ে কেনা সাড়ে পাঁচ ইঞ্চি লম্বা ও দু’ইঞ্চি চওড়া এই সাবানের উপর এই মূর্তি তৈরি করা হয়েছে।” নদিয়ার ওই পুজো মণ্ডপে এই প্রতিমা দেখতে হবে আতস কাঁচ দিয়ে।

উল্লেখ্য, এটাই অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রথম সৃষ্টি নয়। এর আগে এক খণ্ড চকের উপর দেবী দুর্গা তৈরি করেছিলেন। ষাট হাজার খুচরো পয়সা, ব্লেড, একটিমাত্র দেশলাই দিয়ে গড়েছিলেন কালীমূর্তি। যা নজর কেড়েছিল সকলের।

[আরও পড়ুন: দীপাবলির আগেই সুভাষগ্রাম থেকে গ্রেপ্তার জেএমবি জঙ্গি, উদ্ধার জাল পরিচয়পত্র]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার