shono
Advertisement

মুম্বই হামলার চক্রী ডেভিড হেডলির প্রত্যর্পণ সম্ভব নয়, জানালেন মার্কিন আইনজীবী

তাহাউর হুসেন রানাকে ভারতের হাতে তুলে দিতে পারে আমেরিকা। The post মুম্বই হামলার চক্রী ডেভিড হেডলির প্রত্যর্পণ সম্ভব নয়, জানালেন মার্কিন আইনজীবী appeared first on Sangbad Pratidin.
Posted: 04:10 PM Jun 27, 2020Updated: 05:02 PM Jun 27, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুম্বই হামলার অন্যতম চক্রী ডেভিড কোলমান হেডলিকে (David Headley) ভারতের হাতে তুলে দেওয়া হবে না। তবে তার পাকিস্তানি সহযোগী তাহাউর হুসেন রানার প্রত্যর্পণ নিয়ে সমস্যা নেই। স্থানীয় সময় মতে শুক্রবার লস অ্যাঞ্জেলসের একটি ফেডারেল কোর্টে এমনটাই জানিয়েছেন সরকারি আইনজীবী জন জে লুলেজিয়ান।

Advertisement

[আরও পড়ুন: নিশানায় ‘ড্রাগন’, ভারতীয় বায়ুসেনার পাইলটদের প্রশিক্ষণ দিতে তৈরি আমেরিকা]

২০০৮ সালে হওয়া মুম্বই হামলার জন্য চলতি মাসেই তাহাউর হুসেন রানাকে ফের গ্রেপ্তার করে লস অ্যাঞ্জেলস (Los Angeles) পুলিশ। তার বিরুদ্ধে থাকা খুন ও খুনের ষড়যন্ত্রের অভিযোগের ভিত্তিতে এই পদক্ষেপ বলে জানায় মার্কিন পুলিশ। এখন চেষ্টা চলছে আইনি প্রক্রিয়া মিটিয়ে কীভাবে তাকে ভারতে পাঠানো যায়। রানাকে হেফাজতে চেয়ে ভারতের আবেদন এখনও মঞ্জুর করেনি আমেরিকা। তবে আগামী সপ্তাহের মধ্যেই এই কাজ সম্পূর্ণ হবে বলে খবর। শুক্রবার, শুনানি চলাকালীন আইনজীবী জন জে লুলেজিয়ান বলেন, “মার্কিন প্রশাসনের সঙ্গে তদন্তে কোনও সহযোগিতা করেনি রানা, নিজের অপরাধও স্বীকার করেনি সে। ফলে তার প্রত্যর্পণ নিয়ে কোনও সমস্যা নেই।” তবে হেডলির ক্ষেত্রে মার্কিন আইনজীবীর বক্তব্য, “নিজের অপরাধ স্বীকার করে তদন্তে সহযোগিতা করছে হেডলি। তাই তার প্রত্যর্পণ হবে না। মার্কিন আইনেই তার বিচার হবে।”

এদিকে, প্রত্যর্পণ প্রক্রিয়া শেষ না হয় পর্যন্ত কানাডার নাগরিক রানাকে (Tahawwur Rana) পুলিশ হেফাজতে রাখার আরজি জানান আইনজীবী লুলেজিয়ান। তিনি জানান, জামিন পেলে কানাডায় পালিয়ে যেতে পারে রানা। সে ক্ষেত্রে তাকে ফেরাতে প্রচুর সময় নষ্ট হবে। কানাডা আদৌ রানাকে ফেরত দেবে কি না, তাও স্পষ্ট নয়। মুম্বই হামলায় ১৬৬ জন নিহত মানুষের মধ্যে ছিলেন ৬ জন মার্কিন নাগরিকও। তাই তদন্তের স্বার্থে আমেরিকার হাতে রানাকে তুলে দিলেও তৃতীয় দেশে প্রত্যর্পণে আপত্তি জানতে পারে কানাডা। কারণ ভারতে গেলে অপরাধের জন্য রানার মৃত্যুদণ্ড হতে পারে।

[আরও পড়ুন: মার্কিন সেনাকর্মীদের মারতে তালিবানদের টাকা দিয়েছিল রাশিয়া! প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

The post মুম্বই হামলার চক্রী ডেভিড হেডলির প্রত্যর্পণ সম্ভব নয়, জানালেন মার্কিন আইনজীবী appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement