shono
Advertisement

Russia-Ukraine War: ইউক্রেনে আটক ভারতীয়দের ফেরাতে মরিয়া কেন্দ্র, ৩ দিনে ২৬টি বিশেষ উড়ানের ঘোষণা

বিদেশমন্ত্রক জানাচ্ছে, ইউক্রেনের ৬০ শতাংশ ভারতীয় ইতিমধ্যেই সেদেশ ছেড়েছেন।
Posted: 10:50 PM Mar 01, 2022Updated: 10:51 PM Mar 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনে (Ukraine) আটক ভারতীয়দের দেশে ফেরাতে মরিয়া ভারত সরকার। আগামী ৩ দিনে ২৬টি উড়ানে ইউক্রেনের পড়শি দেশগুলি থেকে ভারতীয় পড়ুয়াদের দেশে ফেরানো হবে বলে জানিয়েছেন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। মঙ্গলবার সন্ধে সাড়ে ৬টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উচ্চ পর্যায়ের একটি বৈঠক করেন। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত হয়েছে। সংবাদ সংস্থা এএনআইকে শ্রিংলা জানিয়েছেন, ”আগামী ৩ দিনে বুচারেস্ট, বুদাপেস্ট, পোল্যান্ড ও স্লোভাকিয়ার বিমানবন্দর থেকে আটক ভারতীয়দের দেশে ফেরানো হবে ২৬টি উড়ানের মাধ্যমে।”

Advertisement

ইউক্রেনে রাশিয়ার হামলার (Russia-Ukraine War) পরে সেখানে আটকে পড়েন প্রায় ২০ হাজার ভারতীয়। সেই সময় থেকেই তাঁদের দেশে ফেরানোর চেষ্টা শুরু করেছে মোদি সরকার। এদিন সেপ্রসঙ্গে বলতে গিয়ে বিদেশ সচিব জানিয়েছেন,”কিয়েভ থেকে সমস্ত ভারতীয়কে দেশের পশ্চিম দিকে আসতে বলা হয়েছিল। জানানো হয়েছিল, তাঁরা যেন হাঙ্গারি, রোমানিয়া, পোল্যান্ড ও মলডোভায় চলে আসেন। ইতিমধ্যেই ৭ হাজার ৭০০ জন ওই পথ দিয়ে ইউক্রেন ছেড়েছে। ২ হাজার জন দেশে ফিরে গিয়েছেন। ৪ হাজার থেকে ৫ হাজার জন এখনও বিমানের অপেক্ষায় রয়েছেন।”

[আরও পড়ুন: রুশ ক্ষেপণাস্ত্রে গুঁড়িয়ে গেল ইউক্রেনের প্রশাসনিক ভবন, ভিডিও দেখে শিউরে উঠছে দুনিয়া]

সব মিলিয়ে প্রায় ১২ হাজার ভারতীয় ইতিমধ্যেই ইউক্রেন ছেড়েছেন। অর্থাৎ ইউক্রেনে আটকে পড়া ৬০ শতাংশ ভারতীয় সেখান থেকে চলে এসেছেন। এবার অপেক্ষা তাঁদের সকলের দেশের ফেরার।

তবে এখনও সেদেশে থেকে যাওয়া ৪০ শতাংশকেও দ্রুত ফেরাতে চাইছে সরকার। এদিন সেই প্রসঙ্গে শ্রিংলা বলেন, ”বাকি ৪০ শতাংশের মধ্যে প্রায় অর্ধেকই রয়েছেন খারকভ ও সুমির মতো সংঘর্ষপূর্ণ এলাকায়। বাকিরা রয়েছেন পশ্চিম ইউক্রেনের নিয়ন্ত্রণরেখায়।”

[আরও পড়ুন: ‘যুদ্ধ না করলে আমার সঙ্গে সঙ্গমের সুযোগ’, রুশ সেনাকে প্রস্তাব মডেলের]

এদিকে বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পাশে দাঁড়াতে মোট ২ টন ত্রাণসামগ্রী পাঠাচ্ছে ভারত। তার মধ্যে টেন্ট, কম্বল, সার্জিক্যাল গ্লাভস, ওষুধপত্র ইত্যাদি রয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement