shono
Advertisement

কফ সিরাপে বিষ! উজবেকিস্তানে শিশুমৃত্যুর পরই দিল্লি থেকে গ্রেপ্তার প্রস্তুতকারক সংস্থার ৩

কফ সিরাপে মাত্রাতিরক্ত ইথিলিন গ্লাইকলের উপস্থিতি মিলেছে।
Posted: 09:44 AM Mar 05, 2023Updated: 09:44 AM Mar 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় কফ সিরাপে উজবেকিস্তানে শিশুমৃত্যুর ঘটনায় ওষুধ উৎপাদক সংস্থার তিনজনকে গ্রেপ্তার করল পুলিশ। তাঁদের বিরুদ্ধে ভেজাল ওষুধ তৈরির অভিযোগ রয়েছে। উল্লেখ্য, কফ সিরাপে মাত্রাতিরক্ত ইথিলিন গ্লাইকলের উপস্থিতি মিলেছিল। যা শিশুদের জন্য বিষের কাজ করেছে বলে দাবি ওয়াকিবহাল 

Advertisement

উজবেকিস্তানে ১৮ শিশুমৃত্যুর ঘটনায় তদন্ত শুরু হয়। সংস্থার কারখানা থেকে ওষুধের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়। তাতেই দেখা যায়, পরিমানের তুলনায় ইথিলিন গ্লাইকলের উপস্থিতি মিলেছে। এরপরই মারিয়ন বায়োটেকের ৫ আধিকারিকের বিরুদ্ধে এফআইআর দায়ের করে CDSCO-র ইন্সপেক্টর। অভিযুক্তদের মধ্যে সংস্থার দুই ডিরেক্টরের নামও ছিল। এরপর সংস্থায় তল্লাশি চালিয়ে তিনজনকে গ্রেপ্তার করা হয়।

[আরও পড়ুন: সামাজিক সহায়তা প্রকল্পে রাজ্যকে ২০৬ কোটি কেন্দ্রের, বাকি আরও এক কিস্তি]

নয়ডা ফেজ-৩ থানার আইসি বিজয় কুমার জানান ধৃতরা হলেন সংস্থার অপারেশন হেড তুহিন ভট্টাচার্য, ম্যানুফ্যাকচারিং কেমিস্ট অতুল রাওয়াত ও অন্যালিটিক্য়াল কেমিস্ট মুল সিং। তবে সংস্থার দুই ডিরেক্টর জয়া জৈন ও শচীন জৈন পলাতক। তাদের খোঁজে তল্লাশি চলছে। পুলিশ জানিয়েছে, ভেজাল ওষুধ তৈরিরতে যুক্ত ছিলেন ধৃতরা।

উজবেকিস্তান সরকারের দাবি, ভারতে তৈরি কফ সিরাপ খেয়ে সে দেশে ১৮টি শিশুর মৃত্যু হয়েছে। যে ১৮ জন শিশুর মৃত্যু হয়েছে, তারা প্রত্যেকে ভারতে তৈরি কফ সিরাপ Doc-1 Max অত্যাধিক পরিমাণ খেয়ে ফেলেছিল। পরীক্ষা-নীরিক্ষা করে নাকি ওই কফ সিরাপে ইথিলিন গ্লাইকলের অস্তিত্ব পাওয়া গিয়েছে। ভারতীয় ওই কফ সিরাপ কতটা নিরাপদ তা নিয়ে তদন্তের দাবি জানায় উজবেক সরকার। সেই দাবি মেনে নিয়ে মারিয়ন বায়োটেকের তৈরি সিরাপগুলি খতিয়ে দেখা শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

[আরও পড়ুন: কুন্তলের বিপুল টাকা সোমার মাধ্যমে কোনও প্রভাবশালীর অ্যাকাউন্টে? নয়া তথ্য ইডির হাতে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement