shono
Advertisement

সীমান্তে উন্নত প্রযুক্তির ৩টি পাক ড্রোন গুলি করে নামাল বিএসএফ

রাজস্থানের শ্রীগঙ্গানগর, পাঞ্জাবের ফজিলকা সেক্টরে লেজার গাইডেড পাক ড্রোন।
Posted: 04:30 PM Mar 11, 2019Updated: 04:32 PM Mar 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  ফের ভারতে্র সীমান্তে  পাক ড্রোন। একটি বা দুটি নয়, সোমবার একেবারে তিন-তিনটি পাকিস্তানি ড্রোন দেখা গেল রাজস্থান এবং পাঞ্জাবের সীমান্ত অঞ্চলে। ড্রোন তিনটিকে গুলি করে নামিয়েছে বিএসএফ। সূত্রের খবর, ভারতে নজরদারির জন্য ড্রোনগুলিকে পাঠানো হয়েছিল। রাজস্থানের শ্রীগঙ্গানগর সেক্টর এবং পাঞ্জাবের ফজিলকা সেক্টরে হানা দেওয়া পাক ড্রোনগুলি রীতিমতো উন্নত প্রযুক্তির। লেজার গাইডেড, ক্ষেপণাস্ত্র বহনে সক্ষম ওই ড্রোনগুলি। তবে বিএসএফ সূত্রে খবর, গুলি করে যে ড্রোনগুলিকে নামানো হয়েছে তাতে কোনও ক্ষেপণাস্ত্র ছিল না।

Advertisement

ভোটের আগে স্বস্তি কেন্দ্রের, উচ্চবর্ণের সংরক্ষণ বিলে হস্তক্ষেপে ‘না’ সুপ্রিম কোর্টের

পুলওয়ামা হামলা এবং বালাকোটের জঙ্গি ঘাঁটিতে ভারতীয় বায়ুসেনার অভিযান-পরবর্তী সময়ে এনিয়ে বেশ কয়েকটি পাক ড্রোন ঢুকে পড়েছে ভারতীয় সীমান্তে। ২৭ ফেব্রুয়ারি পাক যুদ্ধবিমান F-16  কে প্রতিরোধ করতে গিয়েই পাকিস্তানের মাটিতে ঢুকে পড়ে বন্দি হয়েছিলেন বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমান। ভারতের কূটনৈতিক চাপে পড়ে দুদিন পর তাঁকে নিঃশর্তে মুক্তি দেয় পাক প্রশাসন। এর আগে ৯ তারিখ রাজস্থানের শ্রীগঙ্গানগরের কাছে হিন্দুমালকোট সীমান্ত পেরিয়ে ঢুকতে দেখা যায় একটি সন্দেহজনক পাকিস্তানি ড্রোনকে৷ সীমান্ত লঙ্ঘন করার সঙ্গে সঙ্গে রাডারের মাধ্যমে তা চোখে পড়ে যায় বর্ডার সিকিউরিটি ফোর্সের৷ সূত্রের খবর, ড্রোনটিকে তাক করে বিএসএফ গুলি ছোঁড়ার সঙ্গে সঙ্গেই উলটোপথে পালায় ড্রোনটি৷ তারও আগে ৪ তারিখ এই রাজস্থানের বিকানেরের নাল সেক্টরে ঢুকে পড়েছিল আরেকটি পাক ড্রোন। তবে সীমান্তে পেরোতেই ভারতীয় যুদ্ধবিমান Su-30MKI (সুখোই) থেকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে সেটিকে ধ্বংস করে দেওয়া হয়। সম্প্রতি ভারত-পাকিস্তান টানাপোড়েনের মাঝে এদেশের আকাশসীমায় বেশ কয়েকটি পাক ড্রোন দেখা গিয়েছে। মনে করা হচ্ছে, ভারতের উপর নজরদারির জন্যেই ড্রোনগুলিকে পাঠানো হয়েছিল।

মোদি নন, প্রধানমন্ত্রী পদে রাহুলকেই পছন্দ মুসলিম ও তফসিলিদের

সোমবার সেই একই সীমান্ত দিয়ে পাক ড্রোনের আকাশসীমা লঙ্ঘনে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের মত, কাশ্মীর সীমান্ত নয়, আপাতত রাজস্থান, পাঞ্জাবের সীমান্ত দিয়েই ভারতে নজরদারি চালানোর চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। ওই এলাকার নিরাপত্তাও বাড়ানো হয়েছে। সীমান্তে সদা সতর্ক ভারতীয় সেনাবাহিনী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement