shono
Advertisement

অব্যাহত আন্দোলন, এবার শীতকালীন অধিবেশনে সংসদের পথে ট্র্যাক্টর মিছিল করবেন কৃষকরা

কৃষক বিক্ষোভের এক বছর পূর্তিতেই ওই বিক্ষোভ, জানিয়েছে মোর্চা।
Posted: 10:45 AM Nov 10, 2021Updated: 10:45 AM Nov 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে পেরিয়ে গিয়েছে প্রায় এক বছর। কেন্দ্রের কৃষি আইনের (Farm Law) বিরুদ্ধে আন্দোলন জারি রেখেছেন কৃষকরা (Farmers Protest)। কৃষক বিক্ষোভের এক বছর পূর্তিতে সংসদের উদ্দেশে ট্র্যাক্টর মিছিল করবেন বলে জানালেন আন্দোলনকারীরা। আগামী ২৯ নভেম্বর শুরু হবে সংসদের শীতকালীন অধিবেশন। সেই দিন থেকে শুরু করে প্রতিদিন শান্তিপূর্ণ মিছিল করবেন ৫০০ কৃষক। সংযুক্ত কিষান মোর্চার তরফে একথা জানানো হয়েছে।

Advertisement

মোর্চার তরফে পেশ করা বিবৃতিতে বলা হয়েছে, ”২৯ নভেম্বর থেকে শীতকালীন অধিবেশন শেষ হওয়া পর্যন্ত ৫০০ জন নির্বাচিত কৃষক কর্মী প্রতিদিন শান্তিপূর্ণ ট্র্যাক্টর মিছিল করে সংসদের উদ্দেশে যাত্রা করবেন। সম্পূর্ণ শৃঙ্খলা বজায় রেখে রাজধানীতে নিজেদের অধিকার রক্ষার বিষয়টি নিশ্চিত করতেই এই মিছিল করবেন তাঁরা।” প্রসঙ্গত, ২৯ নভেম্বর থেকে শুরু হতে চলা সংসদের অধিবেশন চলবে ২৩ ডিসেম্বর পর্যন্ত।

[আরও পড়ুন: Lakhimpur Kheri case: লখিমপুরে গুলি চলেছিল কেন্দ্রীয় মন্ত্রীর ছেলের বন্দুক থেকেই, জানাল ফরেনসিক রিপোর্ট]

এছাড়াও ২৬ নভেম্বর বিক্ষোভের বর্ষপূর্তির দিনেও বিশেষ পরিকল্পনা রয়েছে কৃষকদের। ওইদিন পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড ও রাজস্থান থেকে কৃষকরা এসে দিল্লি সীমান্তে একত্রিত হবেন মহাপঞ্চায়েতে। এরপর সারা ভারতে জুড়েই ব্যাপক ভাবে আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন কৃষকরা।

এই সমস্ত পরিকল্পনা যে কেন্দ্রীয় সরকারের উপর ‘চাপ বাড়ানোর জন্য’, তা জানিয়ে দেওয়া হয়েছে মোর্চার তরফে। কৃষকদের দাবি মেনে নিতে বাধ্য করতেই কেন্দ্রের বিরুদ্ধে তাঁদের এই ‘লড়াই’ বলেও জানানো হয়েছে।

[আরও পড়ুন: উচ্চ মাধ্যমিকের প্র্যাকটিক্যাল খাতা সংরক্ষণ করতে হবে স্কুলকে, নির্দেশ শিক্ষা সংসদের]

গত বছর মোদি সরকার তিনটি কৃষি আইন পাস করে। সেই আইনের বিরুদ্ধে প্রথম থেকেই সরব ছিল বিরোধীরা। পরে কৃষকরা এই আইনের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে শুরু করেন। গত বছরের ২৬ নভেম্বর থেকে ভারতের রাজপথে নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেন বহু কৃষক। সরকারের সঙ্গে কয়েক দফায় কৃষক নেতাদের বৈঠকও হয়েছে। কিন্তু এখনও মেলেনি কোনও রফাসূত্র। এদিকে গত ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসে লালকেল্লায় কৃষক বিক্ষোভ হঠাৎ হিংস্র হয়ে ওঠে। এমনকী লালকেল্লায় ধর্মীয় পতাকা উত্তোলনের ঘটনাও ঘটে। যা নিয়ে বিতর্ক চরমে ওঠে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement