shono
Advertisement

ব্যাংক অ্যাকাউন্ট বা সিমকার্ডের জন্য আধার চাইলে জরিমানা ১ কোটি টাকা

শুধুমাত্র জনকল্যাণমূলক পরিষেবার ক্ষেত্রেই আধার বাধ্যতামূলক, নির্দেশ সুপ্রিম কোর্টের। The post ব্যাংক অ্যাকাউন্ট বা সিমকার্ডের জন্য আধার চাইলে জরিমানা ১ কোটি টাকা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:29 PM Dec 19, 2018Updated: 04:29 PM Dec 19, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  নতুন ব্যাংক অ্যাকাউন্ট খুলতে চান? বা নতুন মোবাইল কানেকশন নিতে চান? কিন্তু পারছেন না। কারণ, নিজের আধার নম্বর দিতে চান না ব্যাংক বা মোবাইল সংস্থাকে। আর দেবেনই বা কেন? সুপ্রিম কোর্টের নয়া নির্দেশ মানলে আধার এখনও তো বাধ্যতামূলক নয়। তাহলে আধার নম্বর দিয়ে অ্যাকাউন্ট খোলা বা সিমকার্ড নেওয়ার কোনও প্রশ্নই নেই। সেই কথাটা ব্যাংক এবং সংস্থাগুলিকে বুধবার আরও একবার মনে করিয়ে দিল দেশের সর্বোচ্চ আদালত। যে কোম্পানি বা সংস্থা ব্যাংক অ্যাকাউন্ট করার সময় বা মোবাইলে নতুন কানেকশন দেওয়ার সময় একমাত্র পরিচয়পত্র হিসেবে আধারের তথ্য চাইবে, তাদের এক কোটি টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। সেই সঙ্গে সংস্থার কর্মীদের হতে পারে ৩ থেকে ১০ বছরের জেল। 

Advertisement

[সেনশাসে নাম না থাকলেও মিলবে গ্যাসের কানেকশন, সিদ্ধান্ত কেন্দ্রের]

আগে বহু ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করেছিল কেন্দ্র। তার মধ্যে ছিল মোবাইল, ব্যাংক, রান্নার গ্যাসের মতো পরিষেবা। কিন্তু সেপ্টেম্বরের ২৬ তারিখ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, এখন থেকে ব্যাংকের অ্যাকাউন্ট খোলা ও মোবাইলের সংযোগের জন্য আধার বাধ্যতামূলক নয়। সেই সঙ্গে আদালতের রায়, স্কুল-কলেজে ভরতি, সিবিএসই, নিট, ইউজিসি-র পরীক্ষায় বসার জন্যও আধার বাধ্যতামূলক করা যাবে না। শুধু প্যান কার্ডের সঙ্গে আধার-এর সংযুক্তিকরণ থাকলেই চলবে। নতুন প্যান কার্ডের আবেদন করলে আধার দিতে হবে। আয়কর রিটার্ন ফাইল করতে আধারের প্রয়োজন হবে। যে কোনও সরকারি প্রকল্পের সুবিধা পেতেও আধার বাধ্যতামূলক থাকবে। কিন্তু কোনও কারণে আধার না থাকলেও, কাউকে বঞ্চিত করা যাবে না। সেক্ষেত্রে আধার তৈরি না হওয়া পর্যন্ত বিকল্প পরিচয়পত্র মানতে হবে। তবে অনুপ্রবেশকারী বা অবৈধভাবে দেশে বসবাসকারী বাসিন্দাদের আধার কার্ড দিতে পারবে না কেন্দ্র। শীর্ষ আদালতের নির্দেশ মেনেই গত সোমবার ‘ইন্ডিয়ান টেলিগ্রাফ অ্যাক্ট অ্যান্ড পিএমএলএ’-তে সংশোধনের প্রস্তাব দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। তাতেই উল্লেখ রয়েছে, এক কোটি টাকা জরিমানা বা কারাবাসের মতো শাস্তির কথা।

[ আগুনে ঝাঁপ দিয়ে ১০ জনের প্রাণরক্ষা, মুম্বইয়ের ডেলিভারি বয়কে কুর্নিশ]

The post ব্যাংক অ্যাকাউন্ট বা সিমকার্ডের জন্য আধার চাইলে জরিমানা ১ কোটি টাকা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement