shono
Advertisement

৫০ শতাংশ ভোট পেয়ে ফের আফগানিস্তানের রাষ্ট্রপতি পদে আশরাফ গনি

সেপ্টেম্বরের ২৮ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল আফগানিস্তানে। The post ৫০ শতাংশ ভোট পেয়ে ফের আফগানিস্তানের রাষ্ট্রপতি পদে আশরাফ গনি appeared first on Sangbad Pratidin.
Posted: 04:51 PM Dec 22, 2019Updated: 04:56 PM Dec 22, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তালিবানের রক্তচক্ষু উপেক্ষা করে ফের আফগানিস্তানের রাষ্ট্রপতি হলেন আশরাফ গনি। মার্কিন সেনা প্রত্যাহারের কাজ শুরু হওয়ার পর সেপ্টেম্বর মাসের ২৮ তারিখ রাষ্ট্রপতি নির্বাচন হয়েছিল আফগানিস্তানে। রবিবার তার ফলাফল প্রকাশিত হয়।

Advertisement

প্রাথমিকভাবে জানা গিয়েছে, ৫০ শতাংশের থেকে একটু বেশি ভোট পেয়েছেন গনি। আর তাতেই তাঁর দ্বিতীয়বারের জন্য রাষ্ট্রপতি হওয়া একবারে নিশ্চিত হয়ে যায়। অন্যদিকে আশরাফ গনির নিকটতম প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহ ৩৯.৫২ শতাংশ ভোট পেয়েছেন। যদিও বিষয়টি জানতে পারার পর এই ফলাফল মানতে চাননি তিনি। চূড়ান্ত ফল ঘোষণার আগে তিনি পুনর্নিবাচনের আবেদন করবেন বলে খবর। একটি বিবৃতি প্রকাশ করে তিনি জানিয়েছেন, আমরা এটা স্পষ্ট করে জানাতে চাই যে আমাদের ন্যায্য দাবি পূরণ না হওয়া পর্যন্ত এই ফলাফল মেনে নেব না।

[আরও পড়ুন: আমেরিকার লাস ভেগাসের আবাসনে ভয়াবহ অগ্নিকাণ্ড, মৃত কমপক্ষে ৬]

 

এই মুহূর্তে আফগানিস্তানের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। দীর্ঘ ১৮ বছর পর সেখান থেকে সেনা সরিয়ে নিতে উদ্যোগী হয়েছে ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন মার্কিন সরকার। তাই এখন তালিবানদের সঙ্গে সমঝোতার চেষ্টা চলছে। এর জন্য প্রথমে আফগানিস্তানের রাষ্ট্রপতি নির্বাচন নিয়েও টানাপোড়েন চলছিল। প্রথমে চলতি বছরের ২০ এপ্রিল নির্বাচন হওয়ার কথা ছিল সেখানে। পরে তা পিছিয়ে ২০ এপ্রিল করা হয়। কিন্তু, তখনও ভোট হয়নি। পরে ২৮ সেপ্টেম্বর রাষ্ট্রপতি নির্বাচন হয় আফগানিস্তানে। 

The post ৫০ শতাংশ ভোট পেয়ে ফের আফগানিস্তানের রাষ্ট্রপতি পদে আশরাফ গনি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement