shono
Advertisement

করোনার দ্বিতীয় ভ্যাকসিনে ছাড়পত্র রাশিয়ার! অদূর ভবিষ্যতেই ছাড়পত্র তৃতীয়টিতেও, ঘোষণা পুতিনের

আগস্টে ‘Sputnik V’-র পরে এবার ঘোষণা ‘এপিভ্যাককরোনা’ ভ্যাকসিনের।
Posted: 09:06 AM Oct 15, 2020Updated: 01:04 PM Oct 15, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বে প্রথম করোনা ভ্যাকসিন নিয়ে এসেছিল রাশিয়া (Russia)। গত আগস্ট মাসেই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) ঘোষণা করেছিলেন সেকথা। কিছুদিন ধরেই শোনা যাচ্ছিল, এবার দ্বিতীয় ভ্যাকসিনও আসতে চলেছে। অবশেষে সেই জল্পনাই সত্যি হল। ‘Sputnik V’-র পরে বুধবার রাশিয়া ছাড়পত্র দিল ‘এপিভ্যাককরোনা’ ভ্যাকসিনকেও (COVID Vaccine)। এদিন পুতিন ঘোষণা করেন, ‘‘আমি একটা দারুণ খবর দিচ্ছি। নভোসিবিরস্কের ভেক্টর সেন্টার আবিষ্কার করেছে দ্বিতীয় করোনা ভ্যাকসিন। এর নাম এপিভ্যাককরোনা।’’

Advertisement

সাইবেরিয়ায় তৈরি হওয়া এই ভ্যাকসিন গত সেপ্টেম্বরেই প্রাথমিক ভাবে হিউম্যান ট্রায়াল বা মানব শরীরে প্রয়োগের ধাপ পার করেছে। সেই ট্রায়ালের ফল তারা শিগগিরি প্রকাশ করবে। সেই সঙ্গে শুরু হবে তৃতীয় পর্যায়ের ট্রায়ালও। পুতিন জানাচ্ছেন, ‘‘প্রথম ও দ্বিতীয় ভ্যাকসিনের উৎপাদন আমাদের বাড়াতে হবে। এই ব্যাপারে অন্য সঙ্গী দেশের সঙ্গে সহযোগিতা আমরা চালিয়ে যাব। বিদেশেও আমাদের ভ্যাকসিনের পৌঁছে দেব।’’

[আরও পড়ুন: মুখ থুবড়ে পড়ল গবেষণা! ৪৮ দিনের মধ্যে দ্বিতীয়বার করোনা আক্রান্ত মার্কিন যুবক]

‘Sputnik V’-র কার্যকারিতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই। এই ভ্যাকসিনকে নিয়ে বিতর্কও হয়েছে। বর্তমানে এই ভ্যাকসিনের ট্রায়াল চলছে। এই পরিস্থিতিতে রাশিয়ার উপ প্রধানমন্ত্রী তাতায়ানা গোলিকাভা দাবি করেছেন ‘এপিভ্যাককরোনা’-র কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ক্লিনিক্যাল ট্রায়ালের সময় এটি ৪০ হাজার স্বেচ্ছাসেবকের উপরে প্রয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন। সেই সঙ্গে ষাটোর্ধ্ব ১৫০ জনের উপরেও এটি প্রয়োগ করা হবে বলে তিনি জানিয়েছেন। অদূর ভবিষ্যতে এই ভ্যাকসিনের ৬০ হাজার ডোজ উৎপন্ন করা হবে প্রাথমিক ভাবে।

এদিক পুতিন আরও জানিয়েছেন, অদূর ভবিষ্যতে করোনার তৃতীয় ভ্যাকসিনটিও আনতে চলেছেন তাঁরা। এই ভ্যাকসিনটি নিয়ে কাজ করছে চুমাকভ সেন্টার। কিছুদিনের মধ্যে সেটিও নথিভুক্ত করা হবে।

[আরও পড়ুন: জমি দখলের জেরে বেজিংয়ের উপর ক্ষোভ, চিন সীমান্তে বর্ডার আউটপোস্ট বানাচ্ছে নেপাল]

সারা বিশ্বের বিভিন্ন দেশে ভ্যাকসিন নিয়ে কাজ চলছে। ভারতে তিনটি সংস্থা ভ্যাকসিন নিয়ে কাজ করছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন আগেই জানিয়ে দিয়েছিলেন আগামী বছরের গোড়াতেই দেশে আসতে পারে করোনা ভ্যাকসিন। সম্প্রতি তিনি জানিয়েছেন, একটি নয়, একাধিক ভ্যাকসিন আসতে পারে সেই সময়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement