shono
Advertisement

মন্দির রক্ষায় সরব মোদি, হামলাকারীদের শাস্তির আশ্বাস আলবানিজের

খলিস্তানিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা!
Posted: 10:03 AM May 25, 2023Updated: 10:03 AM May 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাধিকবার অস্ট্রেলিয়ায় মন্দির ভাঙচুরের ঘটনা উঠে এসেছে শিরোনামে। খলিস্তানপন্থী (Khalistan) স্লোগানও তোলা হয়েছিল দেবালয় ঘিরে। যা নিয়ে অস্ট্রেলিয়া সফরে সরব হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমন ঘটনাকে দুঃখজনক বলেই ব্যাখ্যা করেছেন তিনি। একইসঙ্গে, হামলাকারীদের শাস্তির আশ্বাস দিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজ বলে জানিয়েছেন নমো।

Advertisement

মেলবোর্ন ও সিডনির একাধিক হিন্দু মন্দিরে হামলার ঘটনায় বারবার উদ্বেগ প্রকাশ করেছে দিল্লি। এই বিষয়ে বুধবার সিডনিতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মোদি বলেন, “অস্ট্রেলিয়ার মন্দিরে হামলার প্রসঙ্গে আগেও প্রধানমন্ত্রী আলবানিজের সঙ্গে কথা হয়েছে আমার। বিচ্ছিন্নতাবাদীদের কার্যকলাপ নিয়েও আমাদের আলোচনা হয়েছে। হামলাকারীদের কড়া শাস্তির আশ্বাস দিয়েছেন তিনি। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে তা নষ্ট করতে দেওয়া হবে না।” এই বিষয়ে আলবানিজের মন্তব্য, “মন্দির, সিনাগগ বা চার্চে যে ধরনের হামলা হয়েছে তা মেনে নেওয়া হবে না। আমি তাঁকে (নরেন্দ্র মোদি) আশ্বাস দিয়েছি যে হামলাকারীদের শাস্তি দেওয়া হবে।”

[আরও পড়ুন: আমেরিকার বিরুদ্ধে ছায়াযুদ্ধ! এবার মার্কিন কম্পুটারে ‘লাল সন্ত্রাস’]

সম্প্রতি জাপান ও পাপুয়া নিউগিনির পর অস্ট্রেলিয়া যান মোদি। সিডনিতে সে দেশের প্রধানমন্ত্রী অ্যান্টনি আলবানিজের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও সেরেছেন তিনি। শুধু তাই নয়. দুই দেশের সম্পর্ক আরও জোরদার করে আলবানিজকে (Anthony Albanese) ভারতে অনুষ্ঠিত আসন্ন ক্রিকেট বিশ্বকাপ দেখতে এবং দিওয়ালি উৎসবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছেন মোদি (PM Narendra Modi)। আগামী অক্টোবর-নভেম্বরে রয়েছে একদিনের ক্রিকেট বিশ্বকাপ।

উল্লেখ্য, দুই দেশের মধ্যে বন্ধুতার আবহে বুধবার সিডনি হারবার ও অপেরা হাউস রাঙিয়ে উঠে তেরঙ্গায়। ভারতের জাতীয় পতাকার রঙে উজ্জ্বল হয়ে উঠল সুদূর অস্ট্রেলিয়ার বন্দর শহর। লক্ষণীয়, প্রথামাফিক অস্ট্রেলিয়ার রাষ্ট্রপ্রধান ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস। কিন্তু তাঁর রাজ্যাভিষেকের সময়ই নিষ্প্রদীপ ছিল এই বিখ্যাত স্থাপত্য। বলা হয়েছিল, উদযাপনের জন্য আলো জ্বালিয়ে খরচ করা সম্ভব নয়। বিশ্লেষকদের মতে, লালচিনের আগ্রাসন আস্ট্রেলিয়াকে ভারতের আরও কাছাকাছি নিয়ে এসেছে। দক্ষিণ চিন সাগর ও ভারত মহাসাগরে লালফৌজের গতিবিধি নিয়ে রীতিমতো সিঁদুরে মেঘ দেখছে সিডনি। তাই সামরিক সহযোগী হিসেবে আলবানিজ সরকারের কাছে ভারতের গুরুত্ব অনেক।

[আরও পড়ুন: আমেরিকার বিরুদ্ধে ছায়াযুদ্ধ! এবার মার্কিন কম্পুটারে ‘লাল সন্ত্রাস’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement