shono
Advertisement

হোলিতে কালো ত্রিপলে ঢাকল মসজিদ, ‘সম্প্রীতি রক্ষা’য় পদক্ষেপ আলিগড়ে

মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশাসনের নির্দেশেই এই কাজ করা হয়েছে।
Posted: 09:04 AM Mar 07, 2023Updated: 09:04 AM Mar 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রঙের উৎসবে কালো ত্রিপলে ঢাকা হল মসজিদ। হোলিতে ‘সম্প্রীতি রক্ষা’য় এহেন পদক্ষেপ করা হয়েছে উত্তরপ্রদেশের আলিগড় শহরে। মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, প্রশাসনের নির্দেশেই এই কাজ করা হয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, আলিগড়ের স্পর্শকাতর কোতোয়ালি এলাকার আবদুল করিম মসজিদটিকে হোলির রং থেকে রক্ষা করতেই এই পদক্ষেপ করেছে প্রশাসন। বিগত কয়েকবছর থেকেই হোলির আগে মসজিদটিকে ত্রিপলে মুড়ে ফেলা হয়। প্রশাসন সুত্রে খবর, ওই এলাকাটি অত্যন্ত স্পর্শকাতর। শহরের প্রধান বাজারে অবস্থিত এলাকাটিতে প্রতি বছর হোলি উদযাপন করা হয়। কিন্তু, বিগত কয়েকবছরে হোলির দিনগুলিতে মসজিদে রং পড়ায় পরিস্থিতি জটিল হয়ে উঠেছে। তাই জেলা প্রশাসন, মুসলিম সোসাইটি এবং মসজিদ কমিটির যৌথ উদ্যোগেই মসজিদটিকে ত্রিপল দিয়ে ঢেকে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: আদানি কাণ্ডে চিনা নাগরিকের ‘সন্দেহজনক ভূমিকা’, জাতীয় সুরক্ষা নিয়ে প্রশ্ন কংগ্রেসের]

মসজিদ কমিটির সদস্য হাজি মহম্মদ ইকবাল বলেন, “প্রশাসনের নির্দেশেই আমরা মসজিদটিকে ত্রিপল দিয়ে ঢেকে দিয়েছি। যাতে কেউ মসজিদে রং না ছুঁড়তে পারে তাই এমনটা করা হয়েছে।” অকিল পাঠান নামের এক স্থানীয় বাসিন্দার কথায়, “উত্তরপ্রদেশে যোগী সরকার আসার পর থেকেই হোলিতে কালো ত্রিপলে মসজিদটিকে ঢেকে ফেলা হচ্ছে। তা প্রায় ৬-৭ বছর থেকেই এমটা চলছে।”

উল্লেখ্য, ২০১৯ সালে নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) পাশ হওয়ার পর কার্যত জ্বলে উঠে উত্তরপ্রদেশের আলিগড় শহর। ঘটে সাম্প্রদায়িক সংঘর্ষও। আলিগড় মুসলিম ইউনিভার্সিটি থেকে ছড়িয়ে পড়া বিক্ষোভ ক্রমে হিংসাত্মক হয়ে উঠে। প্রতিবাদের নামে সরকারি সম্পত্তি ধ্বংস করা হয়। বাস জ্বালিয়ে দেওয়া হয়।একইভাবে, গোমাংস ভক্ষণের অভিযোগে সংখ্যালঘুদের উপরও একের পর এক আক্রমণ নেমে এসেছে যোগীরাজ্যে। সবমিলিয়ে, সাম্প্রদায়িক ভাবে আলিগড় অত্যন্ত স্পর্শকাতর। এহেন এলাকায় ‘সম্প্রীতি রক্ষা’য় হোলিতে কালো ত্রিপলে মসজিদ ঢাকা হয়েছে।     

[আরও পড়ুন: টানা ৩ মাস দাবদাহের পূর্বাভাস, মোকাবিলায় জরুরি বৈঠক প্রধানমন্ত্রীর, দিলেন নির্দেশিকাও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement