shono
Advertisement

বড় ধাক্কা পাকিস্তানের, ইসলামাবাদকে প্রতিরক্ষা সরঞ্জাম দেবে না জার্মানি

সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ না করার ফল।
Published By: Paramita PaulPosted: 11:42 PM Aug 24, 2020Updated: 11:42 PM Aug 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক ক্ষেত্রে আরো বিপাকে পাকিস্তান। চিনের সঙ্গে ঘনিষ্ঠতার কারণে ইসলামাবাদের সঙ্গ ছেড়েছ সৌদি আরব। এবার ইমরান খানের দেশকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে নারাজ জার্মানিও। ইউরোপের এই দেশের কাছ থেকে সাবমেরিনের বিশেষ সরঞ্জাম কিনতে চেয়েছিল পাকিস্তান। কিন্তু সেই প্রস্তাব পত্রপাঠ খারিজ করে দেন চান্সেলার অ্যাঞ্জেলা মর্কেলের নেতৃত্বাধীন কমিটি।

Advertisement

জানা গিয়েছে, জার্মানির কাছ থেকে সাবমেরিনের air independent propulsion (AIP)কিনেতে চেয়েছিল পাকিস্তান। কী AIP? বিশেষজ্ঞরা বলছেন, এই এই যন্ত্রের মাধ্যমে সাবমেরিন জলের তলায় থাকাকালীন ব্যাটারি চার্জ করতে পারে। ফলে বেশিদিন জলের তলায় থাকতে সক্ষম হয় সাবমেরিনগুলি। সাধারন সাবমেরিনের তুলনায় কয়েক সপ্তাহ বেশি জলের তলায় থাকতে সক্ষম হয় AIP থাকা সাবমেরিনগুলি। পাশাপাশি, সাবমেরিনের ডিজেল ইঞ্জিনকে আরও বেশি ক্ষমতা দেয় এই যন্ত্র। সেই এআইপি কিনতে চেয়ে জার্মানির দ্বারস্থ হয়েছিল অমরানের খানের দেশ। কিন্তু গত ৬ আগস্ট মর্কেলের নেতৃত্বাধীন জার্মান ফেডারেল নিকিউরিটি কাউন্সিল সেই আবেদন খারিজ করে দেয়।

ওয়াকিবহাল মহল বলছে, মূলত পাকিস্তানের সন্ত্রাস দমনে অনীহার কারণেই ইসলামাবাদকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে রাজি হয়নি জার্মানি। পাশাপাশি, ২০১৭ সালে কাবুলে জার্মানি দূতাবাসের কাছে ট্রাক বোমা বিস্ফোরণে অন্তত ১৫০ জনের প্রাণ গিয়েছিল। সাম্প্রতিক কালে এত ভয়াবহ জঙ্গি হামলা আর কোথাও ঘটেনি। অভিযোগ উঠেছিল জঙ্গি সংগঠন হাক্কানি গোষ্ঠীর বিরুদ্ধে। আর এই হাক্কানি সন্ত্রাসবাদী গোষ্ঠীকে মদত দেয় পাকিস্তান। অথচ সেই বিস্ফোরণের সঙ্গে যুক্ত অভিযুক্তদের সনাক্ত করতে সাহায্য করেনি পাকিস্তান। একের পর এক এই ধরণের ঘটনার জেরেই এবার পাকিস্তানকে প্রতিরক্ষা সরঞ্জাম দিতে অস্বীকার করল জার্মানি বলেঅ মনে করছে ওয়াকিবহাল মহল।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement