shono
Advertisement

হতে পারে রাসায়নিক ও জৈবিক হামলা, সতর্কবার্তা সেনাপ্রধানের

রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করেছে রাষ্ট্রসংঘ। The post হতে পারে রাসায়নিক ও জৈবিক হামলা, সতর্কবার্তা সেনাপ্রধানের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:34 PM Mar 03, 2017Updated: 07:21 AM Mar 03, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্ভাব্য  আগ্রাসন ও সীমিত যুদ্ধের জন্য সেনাকে প্রস্তুতি নিতে বলেছেন  ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। এক বিস্ফোরক মন্তব্যে চিন ও পাকিস্তানকে ইঙ্গিত করে তিনি বলেন যে, ভারতের বিরুদ্ধে রাসায়নিক ও জৈবিক অস্ত্র প্রয়োগ করতে পারে শত্রুপক্ষ।

Advertisement

সেনাপ্রধান বলেন, “যদিও রাসায়নিক অস্ত্রের ব্যবহার নিষিদ্ধ করেছে রাষ্ট্রসংঘ, তবুও প্রতিপক্ষ ওই ধরনের অস্ত্র প্রয়োগ করতে পারে।” কয়েক দিন আগেই প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকরও এমনই এক সতর্কবার্তা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের কিছু ছবিতে রাসায়নিক হামলার পরোক্ষ প্রমাণ পাওয়া গিয়েছে।

চন্দ্রকেতুগড়ের সংগ্রহশালায় মগনলাল মেঘরাজের হানা!

এই পরিস্থিতিকে নজরে রেখে নিজেকে তৈরি করছে ভারতীয় সেনাবাহিনী। ইতিমধ্যে, সেনাপ্রধান বিপিন রাওয়াতের উপস্থিতিতে সামরিক গবেষণা সংস্থা ‘ডিআরডিও’, সেনাবাহিনীর হাতে তুলে দেয় ‘এনবিআরসিভি’ গাড়ি। এই গাড়িটি যেকোনও পারমাণবিক, জৈবিক ও রাসায়নিক হামলায় টিকে থাকতে পারে। এরকম ১৬টি গাড়ি সেনাবাহিনীর জন্য বানানো হবে বলে জানা গিয়েছে। ২০১০ সাল থেকেই  ‘এনবিআরসিভি’ বানানোর প্রক্রিয়া শুরু করে ডিআরডিও।

আজাদ কাশ্মীরের দাবিতে আবারও পোস্টার জেএনইউতে

সামরিক দিক থেকে পৃথিবীর শ্রেষ্ঠতম সেনাবাহিনীর মধ্যে অন্যতম ভারতীয় সেনার হাতে রয়েছে অর্জুন, টি-৯০ ও টি-৭২ ট্যাঙ্ক। এই ট্যাঙ্কগুলিতে যে কোনও ধরনের পারমাণবিক, জৈবিক ও  রাসায়নিক হামলা সহ্য করতে সক্ষম। এছাড়াও সেনাবাহিনীতে রয়েছে প্রায় ১৫ ধরনের ওষুধ যা রাসায়নিক হামলায় আক্রান্তদের প্রাণ বাঁচাতে পারে। এছাড়াও চিন ও পাকিস্তানকে নজরে রেখে, অভেদ্য বহুস্তরীয় মিসাইল ডিফেন্স সিস্টেম তৈরি করছে ভারত। ইতিমধ্যে দুবার ইন্টারসেপ্টর মিসাইলের সফল পরীক্ষণ করেছে ভারত।

‘তাওয়াং চিনেরই অংশ, ভারত এটা মেনে নিলেই মিটবে সীমান্ত সমস্যা

The post হতে পারে রাসায়নিক ও জৈবিক হামলা, সতর্কবার্তা সেনাপ্রধানের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement