shono
Advertisement

বয়স ৯৮, যোগের কেরামতিতে এখনও তাক লাগাচ্ছেন ইনি

দেশের প্রবীণতম যোগগুরু ইনিই। The post বয়স ৯৮, যোগের কেরামতিতে এখনও তাক লাগাচ্ছেন ইনি appeared first on Sangbad Pratidin.
Posted: 01:38 PM Jun 21, 2017Updated: 08:08 AM Jun 21, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বয়স পেরিয়ে গিয়েছে নব্বইয়ের ঘর। শরীর অশক্ত হয়েছে। কিন্তু এখনও যোগের মুদ্রায় রীতিমতো তাক লাগাতে পারেন দেশবাসীর। তিনি ভি নানাম্মল। সম্ভবত তিনিই দেশের প্রবীণ যোগিনী।

Advertisement

সুপ্রিম কোর্টে জামিনের আরজি খারিজ, বহাল থাকছে কারনানের সাজা ]

বাবা রামদেবের হাত ধরে দেশে যোগের পুনরুত্থান হয়েছে, এ কথা সত্যি। দেশের এই চিরন্তন ঐতিহ্যকে অনেকটাই কর্পোরেট প্রচারের আলোয় আনতে পেরেছেন তিনি। নিঃসন্দেহে তা কৃতিত্বের। প্রশাসনিক স্তরেও যোগ দিবস পালন শুরু হয়েছে। এখন দিকে দিকে যোগের মহিমা ছড়িয়ে পড়েছে। কিন্তু নানাম্মলের মতো কেউ কেউ জানেন আসলে কোনওদিনই তা নিষ্প্রভ হয়ে যায়নি। তামিলনাড়ুর এই বাসিন্দার যোগ অনুশীলনের শুরু সেই ছোটবেলা থেকেই। তারপর জীবনের নানা ওঠাপড়ার মধ্যেও এই নয় দশক ধরে তিনি সে অভ্যাস জারি রেখেছেন। এবং এই আটানব্বই বছর বয়সে দাঁড়িয়েও তিনি যেভাবে বিভিন্ন ব্যায়ামের মুদ্রায় শরীরকে বাঁকাচ্ছেন, তাতে তাক লেগে যাচ্ছে অনেক তরুণেরই।

চাকরির টোপ দিয়ে শপিং মলের পার্কিং জোনে ধর্ষণ মহিলাকে ]

এটা ঠিকই যে, কর্পোরেট প্রচারের আলো তিনি গোড়া থেকে পাননি। ফলত বহুদিন তাঁর কথা অজানাই থেকে গিয়েছে। কিন্তু তাতে কী। যোগ নির্দেশক হিসেবে দীর্ঘদিন কাজ করে চলেছেন তিনি। পরিবারের প্রায় সকলেই যোগ অনুশীলন করেন। তাঁর পুত্র-পৌত্ররাও যোগের পথেই হেঁটেছেন। যোগ যখন কোটি কোটি টাকার ইন্ডাস্ট্রিতে পরিণত হয়নি, তখনও যোগের পথ থেকে সরেননি তাঁরা। এখনও সরেননি। এবং তাঁদের দর্শনেও বেশ ফারাক আছে। নানাম্মল জানাচ্ছেন, অনেকের কাছেই এখন যোগ হয়ে দাঁড়িয়েছে ঘাম ঝরানোর উপায়। টানা একশোটা ডন-বৈঠক করেন কেউ কেউ। কিন্তু তিনি জানাচ্ছেন, এটা যোগের আসল মন্ত্র নয়। ঘাম ঝরানো বা প্রচুর খাটাখাটনির জন্য যোগ নয়। বরং শরীরকে রিল্যাক্স করার জন্যই যোগ। নিজের দর্শন, নিজের অনুশীলনে আজও যোগের পথে হাঁটছেন ৯৮ বছরের যোগিনী।

গাড়িতে উলটো জাতীয় পতাকা, বিতর্কে মুখ্যমন্ত্রী ]

The post বয়স ৯৮, যোগের কেরামতিতে এখনও তাক লাগাচ্ছেন ইনি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement