shono
Advertisement

ফ্রান্সে ফুটবল ম্যাচে নিষিদ্ধ হিজাব, ‘সঠিক সিদ্ধান্ত’, বলল শীর্ষ আদালত

প্রশ্ন উঠছে, আগামী বছর প্যারিসে অলিম্পিকেও কি লাগু হবে এই নিয়ম?
Posted: 08:07 PM Jun 29, 2023Updated: 08:08 PM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিজাব পরে নামা যাবে না ফুটবল মাঠে। ফ্রান্সের স্পোর্টস ফেডারেশন এমনই নির্দেশিকা জারি করেছিল। সেই নির্দেশকে মান্যতা দিল সেদেশের শীর্ষ আদালত। দ্য কাউন্সিল অফ স্টেট জানিয়ে দিল এই নির্দেশ জারি করার অধিকার রয়েছে স্পোর্টস ফেডারেশনের।

Advertisement

উল্লেখ্য, মাথায় হেডস্কার্ফ পরিহিত ফ্রান্সের মহিলা খেলোয়াড়দের বলা হয় ‘লেস হিজাবিস’। তাঁরা জারি করা নিষেধাজ্ঞার প্রতিবাদ করে আদালতের দ্বারস্থ হয়েছিল। এরপরই আদালত জানিয়ে দিল এমন নির্দেশ জারি করার অধিকার রয়েছে সেদেশের জাতীয় ক্রীড়া সংগঠনের।

[আরও পড়ুন: ওয়াগনার বিদ্রোহে ‘হাত নেই’ আমেরিকার, জল্পনা উড়িয়ে বার্তা বাইডেনের]

উল্লেখ্য, ফ্রান্সে (France) মাথায় হিজাব (Hijab) পরে নামা নিষেধ ফুটবল মাঠে। আসলে মাঠে নামা খেলোয়াড়দের ধর্মীয় পরিচয় প্রকাশ পাওয়ার প্রয়োজন নেই বলে মনে করে প্রশাসন। আর তাই ওই নির্দেশিকা। ফেডারেশনের নিয়মাবলীর প্রথম পরিচ্ছেদেই এই নির্দেশ রয়েছে। সেখানে বলা হয়েছে, ধর্মীয় কোনও চিহ্ন বা পোশাক পরে ফুটবল মাঠে নামা যাবে না। সব ধরনের ম্যাচ বা প্রতিযোগিতাতেই এই নিয়ম প্রযোজ্য হবে। প্রশ্ন উঠছে, আগামী বছর প্যারিসে অলিম্পিক আয়োজিত হবে। সেখানেও কি এই নিয়ম লাগু হবে? এখনও পর্যন্ত বিষয়টি পরিষ্কার নয়।

[আরও পড়ুন: কে বলবে ‘আফগান গার্ল’দের কথা? আর ছাপা হবে না National Geographic]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement