shono
Advertisement

ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে উদ্বিগ্ন বাংলাদেশ, উপকূলে ৫ থেকে ৮ ফুট উঁচু জলোচ্ছ্বাসের শঙ্কা

সমুদ্রবন্দরগুলিতে বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া দপ্তর।
Posted: 01:38 PM Oct 24, 2022Updated: 01:38 PM Oct 24, 2022

সুকুমার সরকার, ঢাকা: আজ সোমবার বাংলাদেশে আছড়ে পড়তে চলেছে ঘূর্ণিঝড় সিত্রাং। দুর্যোগ মোকাবিলায় প্রস্তুতি সেরে রাখলেও উদ্বিগ্ন সরকার ও স্থানীয় প্রশাসন। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, পটুয়াখালির খেপুপাড়ার কাছ দিয়ে বরিশাল ও চট্টগ্রাম উপকূল অতিক্রম করতে পারে ঘূর্ণিঝড়টি। ইতিমধ্যে সিত্রাংয়ের প্রভাবে বাংলাদেশে ভারি বৃষ্টি সঙ্গে হালকা দমকা হাওয়া বয়ে যাচ্ছে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির জন্য চট্টগ্রাম, কক্সবাজার ও বান্দরবানের পাহাড়ধসের আশঙ্কা করা হচ্ছে। আতঙ্কে দিন কাটাচ্ছেন উপকূলের লক্ষ লক্ষ মানুষ।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, উপকূলে নিম্নাঞ্চলগুলি স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫ থেকে ৮ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। সোমবার সকালে বাংলাদেশের সমুদ্রবন্দরগুলিতে ৭ নম্বর বিপদ সংকেত জারি করেছে আবহাওয়া দপ্তর।

[আরও পড়ুন: মাথাচাড়া দেওয়ার আগেই পুলিশের জালে বাংলাদেশের নতুন জঙ্গি সংগঠনের সদস্যরা, উদ্ধার বিপুল অস্ত্র]

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের জন্য সমস্ত বাংলাদেশে (Bangladesh) সব ধরনের নৌ-যান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছে অভ্যন্তরীণ নৌ-পরিবহণ কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএ। ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে বঙ্গোপসাগরের উপকূলীয় জেলাগুলির প্রশাসন। সরকারি আধিকারিকদের ছুটি বাতিল-সহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় মোকাবিলায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে।

শেষ পাওয়া তথ্য মোতাবেক, ঘূর্ণিঝড় সিত্রাং চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৫২৫ কিলোমিটার পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দূরে অবস্থান করছে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার। যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিমি পর্যন্ত বাড়ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। বাংলাদেশের মোংলা ও পায়রা সমুদ্রবন্দর-সহ উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালি, ফেনি এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ব্রুনেইয়ের ধনকুবের সুলতানকে ১৫টি ছাগল উপহার বাংলাদেশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement