Advertisement

করোনার দাপট, পড়ুয়াদের সুরক্ষার স্বার্থে বাংলাদেশে বাতিল মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা

01:59 PM Oct 21, 2020 |

সুকুমার সরকার, ঢাকা: কোভিড (COVID-19) পরিস্থিতিতে চলতি বছর মাধ্যমিক পরীক্ষা বাতিল বাংলাদেশে। মূল্যায়ণ হবে সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের ভিত্তিতে। আজ অনলাইন সাংবাদিক সম্মেলনে একথা ঘোষণা করেছেন বাংলাদেশের শিক্ষামন্ত্রী দীপু মনি। তবে তাতে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার বিষয়ে কোনও সমস্যা হবে না বলে আশ্বাস দিয়েছেন তিনি।

Advertisement

এদিন সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছেন, মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা হচ্ছে না। তবে ৩০টি কর্মদিবসের জন্য একটি পাঠ্যসূচি তৈরি করা হয়েছে। সংক্ষিপ্ত এই পাঠ্যসূচির ভিত্তিতে অ্যাসাইনমেন্ট (Weekly Assignment) করতে হবে শিক্ষার্থীদের। এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়ণ করা হবে। প্রতি সপ্তাহে এই অ্যাসাইনমেন্ট দেওয়া ও জমা নেওয়া হবে। শিক্ষা মন্ত্রকের ওয়েবসাইটে এই পাঠ্যসূচি দেওয়া হবে। স্কুলের প্রধানদের কাছেও তা পৌঁছে দেওয়া হবে বলে জানান শিক্ষামন্ত্রী। তবে কবে থেকে এই সাপ্তাহিক অ্যাসেসমেন্ট শুরু হবে, তা এখনও স্থির হয়নি। এর আগে পঞ্চম ও অষ্টম শ্রেণির পরীক্ষা বাতিল করা হয়েছিল করোনার কারণে। এবার মাধ্যমিকের বার্ষিক পরীক্ষাও বাতিল হয়ে গেল। এ নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মণির মন্তব্য, এ বছর পরীক্ষা ছাড়াই সবাই উপরের ক্লাসে যাচ্ছে।

[আরও পড়ুন: করোনা কালেও অনলাইনে ভরতি নয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে, হবে প্রবেশিকা পরীক্ষা]

করোনা (Coronavirus) সংক্রমণের জেরে গত ১৭ মার্চ থেকে বাংলাদেশে বন্ধ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত তা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে তাতে পড়ুয়ারা যাতে পিছিয়ে না পড়ে, তার জন্য অনলাইনে ক্লাসও শুরু হয়েছে। এখন বিভিন্ন ক্লাসের পরীক্ষা পদ্ধতিতেও সেই অনলাইনেই জোর দেওয়া হচ্ছে কিংবা বিকল্প মূল্যায়ণের কথা ভাবা হচ্ছে। মাধ্যমিকের বার্ষিক পরীক্ষার মূল্যায়ণে এই সাপ্তাহিক অ্যাসেসমেন্ট তেমনই একটা পদ্ধতি। তবে শিক্ষামহলের একাংশের মতে, এভাবে উঁচু ক্লাসে ওঠার ক্ষেত্রে পড়ুয়াদের মধ্যে যথাযথ শিক্ষার ফাঁক থেকে যাচ্ছে।

[আরও পড়ুন: বাংলাদেশের মাদ্রাসায় যৌন নির্যাতনের শিকার ৪ শিশু, ধৃত শিক্ষক]

Advertisement
Next