Advertisement

বিজয় দিবসেই শুরু হচ্ছে মেট্রো পরিষেবা, আরও এক মাইল ফলক ছুঁল বাংলাদেশ

11:02 AM Feb 20, 2021 |

সুকুমার সরকার, ঢাকা: মসনদে বসেই দেশের পরিকাঠামো উন্নয়নে জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবার পরিবহণ ব্যবস্থায় আমূল পরিবর্তন এনে আগামী ১৬ ডিসেম্বর থেকে বাংলাদেশে চালু হবে মেট্রো রেল পরিষেবা।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: কৌশলগত সম্পর্ক মজবুত করে আমিরশাহী পৌঁছল ভারতীয় নৌসেনার রণতরী ‘প্রলয়’]

রাজধানী ঢাকার উত্তরা মেট্রো রেল ডিপো পরিদর্শন করে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, বিজয় দিবসে (১৬ ডিসেম্বর) স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে চলতি বছরেই রাজধানী ঢাকার আগারগাঁও থেকে উত্তরা রুটে মেট্রো রেল চলাচল করবে। আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশের মোট দৈর্ঘ্য প্রায় ১২ কিলোমিটার। এই পথে স্টেশন রয়েছে মোট নয়টি। এই রুটে চলতি বছরে মহান বিজয় দিবসে মেট্রো রেল চলবে। এই বিষয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন, “আমরা আশা করছি মহান বিজয় দিবসে আগারগাঁও থেকে উত্তরা রুটে মেট্রোরেল চালু করতে পারব। আমাদের দেশীয় ও বিদেশি বিশেষজ্ঞরা অপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। করোনার মধ্যেও সবাই কাজ করে যাচ্ছেন।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

ডিএমটিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক ও সড়ক পরিবহণ মন্ত্রকের প্রাক্তন প্রবীণ সচিব এম এ এন সিদ্দিক জানান, ২০২১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তি হতে চলেছে। এই উপলক্ষে দেশে প্রথম মেট্রো রেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে প্রকল্পের কাজ। সূত্রের খবর, সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি ঘণ্টায় মেট্রোয় ৬০ হাজার মানুষ যাতায়াত করবে। প্রতিদিন মেট্রো রেল ব্যবহারকারী মোট যাত্রীর পরিমাণ দাঁড়াবে অন্তত ৯ লক্ষ ৬০ হাজার। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, মেট্রো রেল প্রকল্প প্রতিদিন চালাতে খরচ হবে ২ কোটি ৩৩ লক্ষ টাকার মতো। প্রতিদিন যদি ৪ লক্ষ ৮৩ হাজার মানুষ এই রেলসেবা ব্যবহার করে তাহলেই খরচ উঠে আসবে।

[আরও পড়ুন: তিন স্কুলছাত্রীকে গণধর্ষণ বাংলাদেশে, এক বছর পর অভিযুক্ত ১০ জনের বিরুদ্ধে পেশ চার্জশিট]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next